kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সবিশেষ

টিভিতে কমে সৃজনশীলতা

কালের কণ্ঠ ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



দিনে ১৫ মিনিটের বেশি টিভি দেখলে সৃজনশীলতা কমে যায় শিশুদের। বিশেষ করে যেসব শিশু বই পড়ে বা কোনো সমস্যার সমাধান করে, তাদের থেকে পিছিয়ে পড়ে অনেকটাই।

তবে এর থেকে কম সময় টিভি দেখলে প্রভাব পড়ে না অতটা। যুক্তরাজ্যের স্ট্যাফোর্ডশায়ার ইউনিভার্সিটির এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

তিন বছর বয়সী ৬০টি শিশুর ওপর গবেষণা চালিয়ে গবেষকরা নিশ্চিত হয়েছেন, দিনে ১৫ মিনিটের বেশি টিভি দেখলে শিশুদের মধ্যে স্বকীয় সৃজনশীলতা কমে যায়।

বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক সারা রোজ বলেন, “শিশুদের সৃজনশীলতায় টেলিভিশনের প্রত্যক্ষ প্রভাব নিয়ে আমরা গবেষণা করছিলাম। শিশুদের একটি দলকে ‘পোস্টম্যান প্যাট’ নামের একটি ধারাবাহিকের আধাঘণ্টার এক একটি পর্ব দেখানো হয়েছিল। অন্যদিকে আরেক দলকে বই পড়া বা পাজল সমাধান করতে দেওয়া হয়। এরপর তাদের সৃজনশীলতা পরীক্ষা করি আমরা। ” তাতে দেখা যায়, টিভি দেখার ফলে স্বকীয় ভাবনায় প্রভাব পড়েছে শিশুদের। যদিও সেই প্রভাব সময়ের সঙ্গে বিলুপ্ত হয়ে গেছে। কিন্তু ক্রমাগত এ ঘটনা ঘটতে থাকলে শিশুরা খেলাধুলা বা অন্য কাজে কম সক্রিয় ও সৃজনশীল হয়ে ওঠে; যা তাদের বেড়ে ওঠার ক্ষেত্রে ঋণাত্মক প্রভাব ফেলে। সূত্র : ইন্ডিয়াডটকম।


মন্তব্য