kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


তুরস্কে ১৩ হাজার পুলিশ বরখাস্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



তুরস্কে ১৩ হাজার পুলিশ বরখাস্ত

তুরস্কে সাম্প্রতিক ব্যর্থ অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার অভিযোগে ১৩ হাজারের মতো পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। তাদের মধ্যে দুই হাজার ৫০০ জন কর্মকর্তা পদমর্যা দার।

তুরস্কের পুলিশ সদর দপ্তর গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানায়। তুরস্ক পুলিশের মোট সদস্যসংখ্যা দুই লাখ ৫০ হাজার।

গত জুলাইয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা চালানো হয়। যুক্তরাষ্ট্রে অবস্থানরত তুর্কি ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেন ওই অভুত্থানচেষ্টার মূল পরিকল্পনাকারী বলে অভিযোগ এরদোয়ানের। গুলেনের সমর্থকদের চিহ্নিত করতে পুলিশ বাহিনীর মধ্যে তদন্ত শুরু করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পরে মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুলিশ সদস্যদের বরখাস্তের সিদ্ধান্ত হয়।

তুরস্কের পুলিশ সদর দপ্তরের বিবৃতিতে বলা হয়, অভ্যুত্থানচেষ্টা নিয়ে তদন্তের অংশ হিসেবে ১২ হাজার ৮০১ জন পুলিশ সদস্যকে দায়িত্ব থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। ফেতুল্লা গুলেনের সঙ্গে যোগসূত্র থাকার অভিযোগে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিপুলসংখ্যক পুলিশ সদস্য বরখাস্তের সিদ্ধান্তের এক দিন আগে জরুরি অবস্থার মেয়াদ আরো তিন মাসের জন্য বাড়ানো হয়। সেনা অভুত্থানের পর থেকেই তিন মাস ধরে তুরস্কে জরুরি অবস্থা জারি ছিল।

ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর দেশটির পুলিশ, সরকারি কর্মকর্তা ও আইনজীবী এবং সামরিক বাহিনীর এক লাখ সদস্যকে বরখাস্ত অথবা চাকরিচ্যুত করা হয়েছে। এ ছাড়া সেনা অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে ৩২ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়। সূত্র : বিবিসি ও এএফপি।


মন্তব্য