kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশে আসছেন পোপ

কালের কণ্ঠ ডেস্ক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



বাংলাদেশে আসছেন পোপ

আগামী বছর বাংলাদেশ সফরে আসছেন রোমান ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস। ২০১৭ সালে পোপের সফরসূচিতে বাংলাদেশ ও ভারতের নাম রয়েছে।

তবে সফরের দিনক্ষণ চূড়ান্ত হয়নি। আবহাওয়া, সময় ও আঞ্চলিক রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে সফর চূড়ান্ত করা হবে।

গত রবিবার আজারবাইজান থেকে প্যাপাল প্লেন বা পোপের নিজস্ব বিমানে রোমে ফেরার পথে ২০১৭ সালে নিজের ভ্রমণ পরিকল্পনার কথা জানান তিনি। এ সময় তিন দিনের জন্য বাংলাদেশ এবং ভারত সফরের ব্যাপারে তিনি ‘প্রায় নিশ্চিত’ বলে জানিয়েছেন। তবে তিনি বলেন, এ সফর (বাংলাদেশ, ভারত ও আফ্রিকা) নির্ভর করছে আবহাওয়া পরিস্থিতি, বছরের কোন সময় ভ্রমণ হতে পারে এবং অঞ্চলটির রাজনৈতিক ও সাংঘর্ষিক পরিস্থিতির ওপর।

আগামী বছর ১৩ মে পর্তুগাল সফর করবেন পোপ। ওই সময় দেশটির ঐতিহ্যবাহী ফাতিমার তীর্থযাত্রায় যোগ দেওয়ার কথা রয়েছে তাঁর। এ ছাড়া আফ্রিকায় যেতে চান পোপ, তবে ঠিক কোন দেশে তা এখনো নিশ্চিত করা হয়নি।

পোপ ফ্রান্সিস জানান, তিনি কখনোই চীন সফর করতে চান না। তবে চীনের সঙ্গে ধীরে ধীরে সম্পর্কের উন্নতি ঘটছে। পোপ বলেন, ‘তারা ধীরে ধীরে কথা বলছে। ধীর অগ্রগতি ভালো। যা দ্রুত আগায় তা ভালো না। ’

পোপ ষোড়শ বেনেডিক্টের পর ২০১৩ সালে রোমান ক্যাথলিক চার্চের পোপ হন ফ্রান্সিস। দায়িত্ব গ্রহণের পর পোপ এখন পর্যন্ত ১৬টি দেশ ভ্রমণ করেছেন। এ ক্ষেত্রে সাধারণভাবে বিশ্ব মাধ্যমে যেসব দেশ কম মনোযোগ পায়, সেসব দেশই বেশি প্রাধান্য পেয়েছে পোপের ভ্রমণ তালিকায়। সূত্র : বিবিসি, এপি ও এএফপি।


মন্তব্য