kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


সবিশেষ

আইফোন ৭ কিনলে চাকরিচ্যুত

কালের কণ্ঠ ডেস্ক   

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



চীনের হেনান প্রদেশে ওষুধ প্রস্তুতকারী একটি প্রতিষ্ঠান এর কর্মীদের এই বলে হুঁশিয়ার করে দিয়েছে, কেউ যদি আইফোন ৭ কেনে তাহলে তাকে চাকরি হারাতে হবে।

নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কম্পানি নামের ওই প্রতিষ্ঠান একটি নোটিশ জারি করে কর্মীদের আইফোনের নতুন মডেলটি কিনতে নিষেধ করে।

ওই নোটিশে বলা হয়েছে, ‘আপনি যদি এই আইন ভঙ্গ করেন তাহলে আপনি অফিসে আসতে পারেন শুধু আপনার অব্যাহতিপত্র জমা দিতে। ’ অবশ্য এই নোটিশে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিদেশি পণ্য বর্জনের কথাও বলা হয়।

নোটিশটি চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ওয়েইবোতে ব্যাপক হারে শেয়ার হচ্ছে, যেখানে অনেকেই হ্যাশট্যাগ হিসেবে লিখছেন—‘আইফোন ৭ কিনে চাকরি হারাচ্ছেন কর্মীরা’।

কোনো কোনো ওয়েইবো ব্যবহারকারী অবশ্য লিখছেন, আইফোন ৭ না কেনার সিদ্ধান্ত চীনের জন্য ক্ষতির কারণও হতে পারে। কারণ অ্যাপলের পণ্যগুলো চীনের ফক্সকন নামের প্রতিষ্ঠানের কারখানায়ই তৈরি হয়।

বিবিবিদু নামের এক ওয়েইবো ব্যবহারকারী লিখেছেন, ‘এই সিদ্ধান্তের ফলে ফক্সকনের হাজার হাজার শ্রমিক চাকরি হারাতে পারেন। ’ আরেক ব্যবহারকারী লিখেছেন, এই নোটিশের ফলে শ্রমিকদের অধিকার ক্ষুণ্ন করা হয়েছে। আয়াক্স নিউয়িসি নামের এই ব্যবহারকারীর প্রশ্ন, ‘দেশপ্রেমের নাম করে কিভাবে আপনি এটা করতে পারেন?’

অবশ্য এই নোটিশের সমর্থকও আছে। কিংতং হু লিখেছেন, ‘সব সরকারি কর্মচারীর বেলায় যদি এমন এক নিষেধাজ্ঞা জারি করা যেত তাহলে আমাদের দেশীয় ফোনের বিক্রি বেড়ে যেত। ’

এদিকে নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কম্পানির এই সিদ্ধান্ত এখন অন্যান্য প্রতিষ্ঠানও অনুসরণ করছে বলে শোনা যাচ্ছে। এগুলোর মধ্যে হেনান প্রদেশেরই আরেক প্রতিষ্ঠান রয়েছে, যেটির নাম এখনো জানা যায়নি। সূত্র : বিবিসি।

 


মন্তব্য