kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


নোবেল পুরস্কার ঘোষণা শুরু আগামীকাল

প্রথম দিন চিকিৎসাবিজ্ঞানে বিজয়ীর নাম জানানো হবে

সাব্বির রহমান খান, সুইডেন থেকে   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



নোবেল পুরস্কার ঘোষণা শুরু আগামীকাল

এবারের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে আগামীকাল থেকে। প্রথা অনুযায়ী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়—সাধারণত ৬ অক্টোবর।

২০১৫ সালে ৫ অক্টোবর শুরু হয়েছিল। এবার সময় আরো এগিয়ে আনা হয়েছে।

আগামীকাল সোমবার (৩ অক্টোবর) এবারের বিজয়ীদের নাম ঘোষণা শুরু হচ্ছে। অন্যান্য বিষয়ের মতো সাহিত্যে পুরস্কার ঘোষণার দিনক্ষণ সাধারণত আগে জানানো হয় না। এটি অলিখিত রীতি। তবে অক্টোবর মাসের প্রথম সপ্তাহের বৃহস্পতিবার বিজয়ীর নাম ঘোষণা করা হয়ে থাকে।

অলিখিত রীতি মেনে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণার আগে চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়নের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ধারণা করা যায়, বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণার ধারা অব্যাহত রাখতে এ বছর অন্য তিনটি পুরস্কার ঘোষণার তারিখ এগিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে নোবেল কর্তৃপক্ষ।

চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন, শান্তি ও সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয় নোবেল ফাউন্ডেশন থেকে। অর্থনীতিতে পুরস্কার দেওয়ার কথা আলফ্রেড নোবেল তাঁর উইলে বলে যাননি। ১৯৬৮ সালে প্রবর্তিত হয় এ পুরস্কার। নোবেলের স্মৃতির উদ্দেশ্যে এটি দেয় দ্য ব্যাংক অব সুইডেন। অন্যান্য পুরস্কারের মতো একই সময়ে ও সমপরিমাণ প্রাইজ মানি দিয়ে ঘোষণা করা হয় বলে এটিও নোবেল পুরস্কার হিসেবে গণ্য হয়।

আগামীকাল ৩ অক্টোবর বিকেল ৩টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময়) চিকিৎসাবিজ্ঞানে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করবেন চিকিৎসাবিজ্ঞান বিষয়ক নোবেল কমিটির সেক্রেটারি থোমাস পেরলমান; ৪ অক্টোবর বিকেল ৩টা ৪৫ মিনিটে পদার্থবিজ্ঞানে ও ৫ অক্টোবর বিকেল ৩টা ৪৫ মিনিটে রসায়নে বিজয়ীর নাম ঘোষণা করবেন রয়াল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের পার্মানেন্ট সেক্রেটারি গোরান কে হ্যানসন; ৭ অক্টোবর বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলো থেকে শান্তিতে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করবেন নরওয়ের নোবেল কমিটির চেয়ারম্যান কাচি কুলম্যান ফাইভ এবং ১০ অক্টোবর বিকেল ৫টায় অর্থনীতিতে দ্য ব্যাংক অব সুইডেন পুরস্কার (বিকল্প নোবেল) বিজয়ীর নাম ঘোষণা করবেন গোরান কে হ্যানসন। সাহিত্যে বিজয়ীর নাম ঘোষণার তারিখ তালিকায় না থাকলেও ৬ অক্টোবর বৃহস্পতিবার তা ঘোষণা হবে বলে ধারণা করা যায়।

উল্লেখ্য, ১৯০১ সালে সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের স্মৃতির উদ্দেশে এ পুরস্কার প্রবর্তিত হয়।

আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে বিজয়ীদের হাতে সোনার পদক, নোবেল ডিপ্লোমা ও প্রায় ১০ কোটি টাকার চেক তুলে দেওয়া হবে। একই বিষয়ে একাধিক ব্যক্তি পুরস্কার পেলে প্রাইজ মানি সমান ভাগ করে নেবেন।


মন্তব্য