kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


আবার সার্ক সম্মেলন আয়োজনে উদ্যোগ নেবে নেপাল

কালের কণ্ঠ ডেস্ক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



আবার সার্ক সম্মেলন আয়োজনে উদ্যোগ নেবে নেপাল

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের স্থগিত হওয়া ১৯তম সম্মেলন আবার আয়োজন করার ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছে সংস্থার বর্তমান সভাপতি দেশ নেপাল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রকাশ শরণ মহৎ গতকাল বলেন, ১৯তম সম্মেলনে রাজি করাতে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করবে কাঠমাণ্ডু। তবে ওই সম্মেলন কোথায় আয়োজন করা হবে সে ব্যাপারে কিছু জানানো হয়নি।  

পাকিস্তানের ইসলামাবাদে আগামী ৯ ও ১০ নভেম্বর এ সম্মেলন হওয়ার কথা ছিল। বাংলাদেশ, ভারত, ভুটান ও আফগানিস্তান অনেকটা একযোগে ওই সম্মেলনে না যাওয়ার ঘোষণা দেওয়ায় তা স্থগিত করে সভাপতি দেশ নেপাল। পরে গত শুক্রবার শ্রীলঙ্কাও ওই সম্মেলনে যাবে না বলে জানিয়ে দেয়। এরপর ওই দিনই আয়োজক দেশ পাকিস্তানও এ সম্মেলন স্থগিত করে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, সংস্থার বর্তমান সভাপতি দেশ নেপালের সঙ্গে আলোচনা করে শিগগিরই সম্মেলনের নতুন তারিখ ঘোষণা করা হবে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যেকের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে সার্ক সদস্য দেশগুলোর সংবেদনশীল হওয়া উচিত। সদস্য দেশগুলোর সৌহার্দ্যপূর্ণ সম্পর্কই সার্কের কার্যকারিতা জোরদার করবে উল্লেখ করে তিনি বলেন, আঞ্চলিক সহযোগিতা ও উন্নয়ন জোরদার করার ক্ষেত্রে সার্ক একটি গুরুত্বপূর্ণ ফোরাম।   যুদ্ধাপরাধীদের বিচারসহ অভ্যন্তরীণ কিছু বিষয়ে অব্যাহতভাবে পাকিস্তান নাক গলানোয় বাংলাদেশ সার্ক সম্মেলনে না যাওয়ার ঘোষণা দেয়। আর সম্প্রতি কাশ্মীরে ভারতীয় সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে ভারত বলেছে, আঞ্চলিক সহযোগিতা ও সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না। ভুটান ও আফগানিস্তান বলছে, সন্ত্রাসবাদ নিয়ে এ অঞ্চলে তৈরি হওয়া উত্তেজনার কারণে তারা পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন বর্জনের ঘোষণা দিয়েছে। সূত্র : হিমালয়ান টাইমস।


মন্তব্য