kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সবিশেষ

শরীরেই এইডসের প্রতিরোধক

কালের কণ্ঠ ডেস্ক   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



এইচআইভি/এইডসের প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। কিন্তু মানুষের শরীরেই এবার তৈরি হচ্ছে রোগ প্রতিরোধ ব্যবস্থা! সাম্প্র্রতিক গবেষণায় দেখা গেছে, এইচআইভির বিরুদ্ধে লড়ার মতো প্রতিরোধ শক্তি নিয়েই জন্মাচ্ছে অনেক শিশু।

অন্তত ১০ জনে একজন তো বটেই গবেষকরা বলছেন, হনুমানের শরীরে এমন রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এবার মানুষের শরীরেও পাওয়া যাচ্ছে এই ক্ষমতা।

দক্ষিণ আফ্রিকায় এইচআইভি আক্রান্ত ১৭০ জন শিশুকে খুঁজে বের করেছেন গবেষকরা। প্রত্যেকের রক্ত সংগ্রহ করেছিলেন তাঁরা। এইচআইভি আক্রান্ত হলেও এদের কখনোই কোনো চিকিৎসা হয়নি। কিন্তু দেখা গেছে, এইচআইভি আক্রান্ত হলেও এরা কেউই শেষমেশ এইডস রোগীতে পরিণত হয়নি। চিকিৎসকরা বলছেন, এইচআইভি আক্রান্তদের শরীরে শ্বেত রক্তকণিকার কোনো ঠাঁই নেই। রোগ প্রতিরোধক শ্বেত রক্তকণিকাকে মেরে ফেলে ভাইরাস। যার অনিবার্য ফল ধীরে ধীরে এইডস রোগীতে পরিণত হওয়া। অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ফিলিপ গোউল্ডার বলেন, ‘শিশুদের একাংশের শরীর এই ভাইরাসকে পাত্তাই দিচ্ছে না। মারতে দিচ্ছে না শ্বেত রক্তকণিকাকে। ফলে এইচআইভি আক্রান্ত হলেও এইডসের কবলে পড়তে হয়নি ওই শিশুদের। ’

এই শিশুদের রক্ত পরীক্ষা করে আগামী দিনে সত্যিই হয়তো এইডসের প্রতিষেধক আবিষ্কার করা যাবে—এমনটাই আশা গবেষকদের। সূত্র : এই সময়।


মন্তব্য