kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


সার্ক সম্মেলন স্থগিত

সনদ সংশোধনের আহ্বান নেপালের প্রধানমন্ত্রীর

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সনদ সংশোধনের আহ্বান নেপালের প্রধানমন্ত্রীর

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের ১৯তম সম্মেলন স্থগিত হওয়ার প্রেক্ষাপটে সংস্থার সনদ সংশোধনের আহ্বান জানিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচণ্ড। গতকাল বৃহস্পতিবার এক অনুষ্ঠানে তিনি বলেন, সার্কভুক্ত দেশগুলো যেহেতু অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে একসঙ্গে কাজ করতে পারছে না, তাই সংস্থার সনদ সংশোধন হওয়া দরকার।

বাংলাদেশ, ভারত, ভুটান ও আফগানিস্তান মঙ্গলবার ওই সম্মেলনে না যাওয়ার ঘোষণা দেওয়ার পর সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালের প্রধানমন্ত্রী এ মন্তব্য করলেন। এর আগে গত বুধবার সম্মেলন স্থগিতের ঘোষণা দেয় নেপাল। পাকিস্তানের ইসলামাবাদে আগামী ৯ ও ১০ নভেম্বর ওই সম্মেলন হওয়ার কথা ছিল।

সার্কের কার্যকারিতা নিয়ে নেপালের পার্লামেন্টের শ্রম ও আন্তর্জাতিক বিষয়ক কমিটি গতকাল কাঠমাণ্ডুতে একটি আঞ্চলিক সম্মেলনের আয়োজন করে। এতে প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল প্রচণ্ড সার্ক অনেকটা মন্থর ও অকার্যকর হওয়ার সমালোচনা করেন। তিনি বলেন, সংস্থাটির সদস্য আট দেশের মধ্যে আঞ্চলিক সহযোগিতা কার্যকর করতে সার্ক সনদ উন্নত করা উচিত। তিনি আরো বলেন, ‘এই সনদ পুনর্গঠন করার এখনই সর্বোচ্চ সময়। ’

প্রচণ্ড বলেন, সার্ক গঠিত হওয়ার পর তিন দশক পার হলেও সদস্য দেশগুলো কার্যকরভাবে কাজ করতে ব্যর্থ হয়েছে, এমনকি পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়েও। তিনি পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সদস্য দেশগুলোর অর্থপূর্ণ ও কার্যকর সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

নেপালের প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য, বেকারত্ব ও দুর্যোগ ব্যবস্থাপনার মতো বিষয়গুলো সার্ক দেশগুলোর পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট। কার্যকর সহযোগিতার মাধ্যমেই কেবল এসব সমস্যা সমাধান করা যেতে পারে। সূত্র : রিপাবলিকা।


মন্তব্য