kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


মুভার-ট্রেইলর ধর্মঘটে বন্ধ কনটেইনার পরিবহন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মুভার-ট্রেইলর ধর্মঘটে বন্ধ কনটেইনার পরিবহন

আকস্মিক ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনারে পণ্য পরিবহন বন্ধ রয়েছে। এ পরিবহনে নিয়োজিত প্রাইম মুভার ও ট্রেইলরের মালিক ও শ্রমিকরা গতকাল সোমবার সকালে হঠাৎ ধর্মঘট শুরু করলে এ অবস্থার সৃষ্টি হয়।

ধর্মঘটের ফলে বন্দর থেকে কনটেইনারে রপ্তানি পণ্য পরিবহন পুরোপুরি বন্ধ রয়েছে। তবে আমদানি পণ্য পরিবহনের প্রায় অর্ধেক চালু রয়েছে। কারণ এ পরিবহন ট্রাক ও কাভার্ড ভ্যানে করা হয়। বন্দর থেকে খোলা পণ্য পরিবহন চালু রয়েছে।

জানতে চাইলে চট্টগ্রাম প্রাইম মুভার ও ট্রেইলর মালিক-শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক গোলাম মাওলা বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাউদকান্দি ওজন স্কেলে অতিরিক্ত মাসুল আদায় এবং চালক-শ্রমিকদের মারধর ও হয়রানির অভিযোগে রবিবার রাতে অনির্দিষ্টকালের ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়।  

আগেই ধর্মঘটের বিষয়টি জানানোর নিয়ম থাকলেও তা করা হয়নি বলে তিনি স্বীকার করেন। তিনি বলেন, সীতাকুণ্ড ওজন স্কেলে বেশি হয়রানি না হলেও দাউদকান্দিতে হয়।

কর্মসূচি ঘোষণার সময় শুধু আমদানি পণ্যবোঝাই কনটেইনারের আনা-নেওয়া বন্ধ থাকবে বলে জানানো হয়েছিল। গতকাল সকাল থেকে রপ্তানি পণ্যবোঝাই কনটেইনারের আনা-নেওয়া বন্ধ করে দেওয়া হয়। গোলাম মাওলা এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

বেসরকারি কনটেইনার ডিপো মালিকদের সংগঠন বিকডার সচিব রুহুল আমিন সিকদার বলেন, ধর্মঘটের কারণে রপ্তানি পণ্যবাহী কনটেইনার বন্দর থেকে আনা ও নেওয়া হচ্ছে না। নির্দিষ্ট সময়ে কনটেইনার জেটিতে না পৌঁছলে পণ্য জাহাজীকরণ সম্ভব হবে না। নির্দিষ্ট সময়ে গন্তব্যে না পৌঁছলে রপ্তানিকারকরা ক্ষতিতে পড়বেন।


মন্তব্য