kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


জর্দানে আদালত প্রাঙ্গণে লেখককে গুলি করে হত্যা

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জর্দানে আদালত প্রাঙ্গণে লেখককে গুলি করে হত্যা

জর্দানের রাজধানী আম্মানে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গতকাল রবিবার এক লেখককে গুলি করে হত্যা করেছে এক বন্দুকধারী। নাহিদ হাত্তার নামের ওই লেখক কয়েক দিন আগে ফেসবুকে একটি কার্টুন শেয়ার করেছিলেন।

তাতে আল্লাহ ও ইসলামকে অবজ্ঞা করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। ওই অভিযোগের ভিত্তিতে করা তাঁর বিরুদ্ধে মামলার শুনানিতে অংশ নিতে আদালতে গিয়েছিলেন তিনি। ঘটনার পর সন্দেহভাজন বন্দুকধারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সংবাদমাধ্যম জানায়, ফেসবুকে আল্লাহ এবং ইসলামকে অবজ্ঞা করা একটি কার্টুন শেয়ার করে মামলার মুখে পড়েন ৫৬ বছর বয়সী মানবাধিকারকর্মী ও খ্রিস্টান লেখক নাহিদ। গতকাল শুনানির জন্য সুপ্রিম কোর্টে যান তিনি। আদালত প্রাঙ্গণেই তাঁর মাথায় গুলি করে এক বন্দুকধারী।

নাহিদ তাঁর ফেসবুকে যে কার্টুনটি শেয়ার করেছিলেন তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক বিতর্কের ঝড় তোলে। জর্দানের অনেক রক্ষণশীল মুসলিম কার্টুনটিকে আক্রমণাত্মক এবং এতে ধর্মের অবমাননা হয়েছে বলে প্রতিক্রিয়া জানায়। জর্দানের কর্তৃপক্ষ বলেছিল, ওই কার্টুনটি শেয়ার করে তিনি আইন লঙ্ঘন করেছেন।

বিতর্কের পরিপ্রেক্ষিতে নাহিদ দাবি করেন, তিনি আক্রমণাত্মক কিছু করেননি। বেহেশত নিয়ে ইসলামের ‘র‌্যাডিকাল’ ধারণা কী, সেটা তুলে ধরতে চেয়েছেন মাত্র। পরে তিনি তাঁর ফেসবুক থেকে ওই ছবিটি সরিয়েও নেন।

গতকাল মামলার শুনানিতে গেলে নাহিদের মাথায় পরপর তিনটি গুলি চালায় বন্দুকধারী। পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন হামলাকারীকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ চলছে। সূত্র : এএফপি, বিবিসি।

 


মন্তব্য