kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


গণপরিবহনে চাঁদাবাজদের তালিকা

সংশোধন না হলে কঠোর ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



গণপরিবহনে চাঁদাবাজদের তালিকা

গণপরিবহন ও ফেরিঘাটে চাঁদাবাজি নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে সরকার। জড়িতরা সরকারি দলের লোক বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য হলেও ছাড় দেওয়া হবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান গতকাল বৃহস্পতিবার ফেরিঘাটে নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিশ্চিতকরণ-সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, এলজিআরডি প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, আইজিপি এ কে এম শহীদুল হক ও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। এ ছাড়া চার জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপার এবং পরিবহন মালিক সমিতির নেতারা সভায় উপস্থিত ছিলেন।

সভা সূত্র জানায়, দেশের কোন কোন স্থানে পরিবহনে চাঁদাবাজি হয় এবং কারা এর সঙ্গে জড়িত তার একটি তালিকা করেছেন গোয়েন্দারা। সেই তালিকায় রাজনীতিবিদ, ছাত্র সংগঠনের নেতা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নাম রয়েছে। প্রাথমিকভাবে সেই তালিকা ধরে সংশ্লিষ্টদের সংশোধন হওয়ার  পরামর্শ দেওয়া হচ্ছে। এর পরও তারা চাঁদাবাজিতে জড়িত থাকলে আইনের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ফেরিঘাটে চাঁদাবাজির কথা শোনা যায়। গণমাধ্যমেও এসব খবর দেখা যায়। যে কারণে আজকের সভা করা হয়েছে। সভায় এসব চাঁদাবাজির বিষয় নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে। তবে আগের তুলনায় চাঁদাবাজি কমেছে বলে জানতে পেরেছি। তার পরও যেটুকু আছে তা বন্ধে ব্যবস্থা নিতে যাচ্ছি। যত শক্তিধরই হোক চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ’

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, চাঁদাবাজি বন্ধে বিভিন্ন ফেরিঘাটে সিসি টিভি লাগানো হয়েছে। যেগুলোয় নেই সেগুলোতেও লাগানো হবে। আর অতিরিক্ত ভাড়া আদায় বন্ধেও প্রচেষ্টা থাকবে। পরিবহন শ্রমিকদের সঙ্গে আলোচনা করে যে টোল নির্ধারণ করা হয়েছে এর বাইরে কেউ টোল তুলতে পারবে না।

চাঁদাবাজদের কাছে সরকার জিম্মি কি না—এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সরকার দুর্বল নয়। চাঁদাবাজদের ছাড় দেওয়া হচ্ছে না। তালিকায় অনেকের নাম আছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যে তালিকা পাওয়া গেছে তা প্রকাশ করছি না। তাদের সুযোগ দিচ্ছি। সংশোধন না হলে ব্যবস্থা নেওয়া হবে। এটা অবিলম্বে কার্যকর করা হবে। ’

কানাডার আদালতে বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন বাতিল হয়েছে কি না—এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আপনারা যেটা শুনেছেন আমরাও সেটা শুনেছি। নূর চৌধুরীকে ফেরত আনতে একের পর এক চেষ্টা করে যাচ্ছি। ’

 


মন্তব্য