kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কারের নির্দেশ!

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কারের নির্দেশ!

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে কানাডা থেকে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন দেশটির ফেডারেল কোর্ট—এমন একটি খবর ভারতের আনন্দবাজার পত্রিকা গতকাল বুধবার প্রকাশ করেছে। খবরটি নিয়ে দেশে ব্যাপক আলোচনা হলেও কালের কণ্ঠ’র অনুসন্ধানে এ খবরের সত্যতা নিশ্চিত করা যায়নি।

কানাডা সরকার কিংবা বাংলাদেশ সরকারও আনুষ্ঠানিকভাবে এ ব্যাপারে কিছু জানায়নি।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, গত সোমবার নূর চৌধুরীর রাজনৈতিক আশ্রয়ের আবেদন বাতিল করে আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বর্তমানে কানাডায় অবৈধভাবে বসবাস করছেন নূর চৌধুরী। সরকার ইচ্ছা করলে যেকোনো মুহূর্তে তাঁকে দেশ থেকে বহিষ্কার করতে পারে।

প্রতিবেদনে বলা হয়, আইন মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, কানাডা সরকারের সঙ্গে আলোচনা করেই নূর চৌধুরীকে দেশে আনার ব্যাপারে পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ। এ ব্যাপারে মন্ত্রণালয়ের ওই সূত্র জানায়, কানাডায় আইনি লড়াইয়ে নূর চৌধুরী হেরে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কানাডার প্রধানমন্ত্রীর ফলপ্রসূ আলোচনার পর বাংলাদেশের অনুরোধ রেখেছে বন্ধুপ্রতিম দেশটি। এবার তাঁকে দেশে ফেরত আনার পালা।

আনন্দবাজার বলছে, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ডের রাতে এই নূর চৌধুরীই গুলি করেছিলেন জাতির পিতাকে। বঙ্গবন্ধুর বড় ছেলে কামালের বন্ধু ছিলেন মেজর নূর।

প্রতিবেদনে আরো বলা হয়, ১৯৯৬ সালের জুনে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার মুহূর্তেই খুনি নূর চৌধুরী সপরিবারে কানাডায় পালিয়ে যান। কানাডায় গিয়ে ফেড়ারেল কোর্টে রাজনৈতিক আশ্রয় চেয়ে একটি আবেদন করেন। ওই আবেদনে নূর চৌধুরী নিজেকে চাকরিচ্যুত সেনা কর্মকর্তা ও অরাজনৈতিক ব্যক্তি হিসেবে উল্লেখ করেন। আবেদনে বঙ্গবন্ধু সরকারের কুৎসা আর জিয়াউর রহমানের প্রতি নিজের সমর্থন ও যোগসাজশের কথা উল্লেখ করেছেন। মৃত্যুদণ্ডবিরোধী কানাডা সরকারও তখন তাঁকে শর্তসাপেক্ষে রাজনৈতিক আশ্রয় দেয়। এর পর থেকে নানাভাবেই বঙ্গবন্ধুর খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে এনে ফাঁসির দণ্ড কার্যকরের চেষ্টা করেছিল বাংলাদেশ সরকার। কিন্তু রাষ্ট্রীয়ভাবে মৃত্যুদণ্ডাদেশের বিপক্ষে থাকায় নূর চৌধুরীকে ফিরিয়ে দেয়নি কানাডা।

 


মন্তব্য