kalerkantho


আবার বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নেবে সৌদি

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আবার বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নেবে সৌদি

বাংলাদেশ থেকে আবার পুরুষ গৃহকর্মী নেওয়ার অনুমোদন দিয়েছে সৌদি আরবের শুরা কাউন্সিল। গত সোমবার এই অনুমোদন দেওয়া হয় বলে আরব নিউজের এক খবরে এ তথ্য জানানো হয়। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছেন শুরা কাউন্সিলের প্রশাসন ও মানবসম্পদবিষয়ক চেয়ারম্যান মোহামেদ নাগাদি।

সৌদি আরবের এই অনুমোদনের পর সেখানে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, এই সিদ্ধান্ত দুই দেশের জন্যই লাভজনক। পুরুষ গৃহকর্মীদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো জোরদার করবে।

রাষ্ট্রদূত জানান, গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশি নারী গৃহকর্মী নিয়োগ দিতে শুরু করে সৌদি আরব। সেখানে কর্মরত ১৩ লাখ বাংলাদেশির মধ্যে ৬২ হাজারই গৃহকর্মে নিয়োজিত। প্রতি মাসে গড়ে প্রায় ছয় হাজার নারী গৃহকর্মী সৌদি আরবে যান।

গোলাম মসীহ জানান, সৌদি আরবে প্রায় ৪৮ রকম কাজে নিয়োজিত রয়েছেন বাংলাদেশিরা। যৌথ কারিগরি কমিটির সর্বশেষ বৈঠক থেকেই সৌদিতে আরো বেশি পুরুষকর্মী পাঠানোর ব্যাপারে কাজ করছে দুই দেশ। তিনি জানান, বাংলাদেশে তিনটি সৌদি কম্পানি রয়েছে যারা নারী গৃহকর্মীদের প্রাথমিক প্রশিক্ষণ দিয়ে থাকে। বাংলাদেশে পুরুষকর্মীদেরও প্রশিক্ষিত করতে এমন আরো অনেক প্রতিষ্ঠান গড়তে আগ্রহী সৌদি আরব।

বাংলাদেশিদের জন্য ২০০৮ সালে বন্ধ হয়ে যায় সৌদি শ্রমবাজার। গত মাসে এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।


মন্তব্য