kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


রাশিয়ার পার্লামেন্ট নির্বাচন

বড় ব্যবধানে এগিয়ে পুতিন সমর্থিত দল

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



বড় ব্যবধানে এগিয়ে পুতিন সমর্থিত দল

রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সমর্থিত দল ইউনাইটেড রাশিয়া বড় ব্যবধানে এগিয়ে আছে। বুথফেরত জরিপ ও ভোটের আংশিক ফলাফলে দেখা যাচ্ছে, ইউনাইটেড রাশিয়া পার্টি অর্ধেকের বেশি ভোটারের ভোট অর্জনে সক্ষম হয়েছে।

ইতিমধ্যে পুতিন বলেছেন, দলটি অত্যন্ত ভালো ফল অর্জন করেছে।

নির্বাচনে জাতীয়তাবাদী এলডিপিআর ও কমিউনিস্ট পার্টি উভয় দল পুতিন সমর্থিত ইউনাইটেড রাশিয়া থেকে অনেক পেছনে রয়েছে। দল দুটির প্রতিটি ১৪ থেকে ১৬ শতাংশ ভোট পেতে পারে বলে আভাস পাওয়া গেছে। অন্যান্য উদারপন্থী বিরোধী দল পার্টির প্রতিনিধিত্বের তালিকায় থাকার জন্য প্রয়োজনীয় ন্যূনতম ৫ শতাংশ ভোট টানতে ব্যর্থ হয়েছে।

জরিপ সংস্থা ভিটসিওমের (ভিটিএসআইওএম) চালানো বুথফেরত জরিপে রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের নেতৃত্বাধীন ইউনাইটেড রাশিয়া ৪৪.৫ শতাংশ ভোট পেতে যাচ্ছে। অন্যদিকে পাবলিক ওপিনিয়ন ফাউন্ডেশন বলছে, দলটির ভোট পাওয়ার সম্ভাব্য হার ৪৮.৭ শতাংশ।

অবশ্য এসব জরিপ ছাড়িয়ে ঘোষিত আংশিক আনুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে, প্রাপ্ত ব্যালটের অর্ধেকেরও বেশি ভোট গণনা করা হয়েছে, যেখানে ইউনাইটেড রাশিয়া ৫০ শতাংশেরও বেশি ভোট পেয়েছে।

এলডিপিআর, নাকি কমিউনিস্ট পার্টি কোনটি দ্বিতীয় স্থানে থাকবে তা নিয়ে দুটি জরিপ সংস্থাই পৃথক মতামত দিয়েছে। উভয় দলই ভোটের হিসাবে ইউনাইটেড রাশিয়া থেকে অনেক পেছনে অবস্থান করছে।

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ৪৫০টি আসনের জন্য গত রবিবার ভোট অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে প্রথমবারের মতো প্রতিবেশী ইউক্রেন থেকে যুক্ত করে নেওয়া ক্রিমিয়ায়ও ভোট হয়। ইউক্রেন থেকে বের করে ক্রিমিয়াকে যুক্ত করা, পশ্চিমাদের সঙ্গে শীতল সম্পর্ক, অর্থনৈতিক সংকট ও সিরিয়ায় সামরিক অভিযানের ফলে নানা চাপের মধ্যে রাশিয়ায় এ নির্বাচন হয়। ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জিতে চতুর্থবারের মতো প্রেসিডেন্ট হতে চান পুতিন। পার্লামেন্ট নির্বাচন সেই বিজয়ের পথ সুগম করে দিতে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। সূত্র : বিবিসি, এএফপি, রয়টার্স।


মন্তব্য