kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


‘আইএসের তথ্যমন্ত্রী আল-ফায়াদ নিহত’

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কথিত তথ্যমন্ত্রী নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। তিনি জঙ্গিগোষ্ঠীটির বিদেশবিষয়ক প্রচারমন্ত্রীও ছিলেন বলে বলা হয়ে থাকে।

শুক্রবার এক বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র পিটার কুক বলেছেন, ড. ওয়ালি নামে পরিচিত ওয়াইল আদিল হাসান সালমান আল-ফায়াদ গত ৭ সেপ্টেম্বর সিরিয়ার রাকা প্রদেশে নিহত হয়েছেন। ‘ওয়াইল জঙ্গিগোষ্ঠীটির পৈশাচিক নির্যাতন ও হত্যাকাণ্ডের ভিডিও চিত্রগুলোর প্রচারের দায়িত্বে ছিলেন। ’ প্রসঙ্গত, গত মাসেই সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় নিহত হন আইএসের প্রধান রণকৌশলবিদ, প্রচারক ও মুখপাত্র আবু মুহাম্মদ আল-আদনানি।

কুক বিবৃতিতে বলেন, আইএসের শীর্ষস্থানীয় নেতাদের হত্যা করার ফলে গোষ্ঠীটি তাদের নিয়ন্ত্রিত এলাকা ধরে রাখার পাশাপাশি মধ্যপ্রাচ্যের ভেতরে এবং এর বাইরে সরাসরি হামলা চালানোর সক্ষমতা হারিয়েছে। তাদের অর্থ সরবরাহের ক্ষমতাও খর্ব হয়েছে। আইএসকে পুরোপুরি নির্মূল করতে ওয়াশিংটন তার মিত্রদের সঙ্গে আরো ঘনিষ্ঠভাবে কাজ করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

আল-ফায়াদ আইএসের মুখপাত্র আল-আদনানির ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। তিনি আইএসের নেতৃত্ব দেওয়ার গ্রুপ শুরা কাউন্সিলেরও সদস্য ছিলেন। পিটার কুক জানান, আল-ফায়াদের মাথার মূল্য ৩ দশমিক ৮ মিলিয়ন পাউন্ড ধার্য করা হয়েছিল। সূত্র : বিবিসি, রয়টার্স।


মন্তব্য