kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


সবিশেষ

সিঙ্গুর আন্দোলন পাঠ্যসূচিতে

নিজস্ব প্রতিবেদক, কলকাতা   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবার সিঙ্গুরের জমি আন্দোলন পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। কলকাতার অদূরে সিঙ্গুরের টাটাগোষ্ঠীকে দেওয়া জমি ফেরতের দাবিতে ২০০৬ সাল থেকে শুরু হওয়া আন্দোলন ১০ বছর পর গত ১৪ সেপ্টেম্বর শেষ হয়।

এই আন্দোলনের ঘটনা রাজ্যের নবম ও দশম শ্রেণির ইতিহাস বিষয়ে অন্তর্ভুক্ত করা হচ্ছে। পশ্চিমবঙ্গ রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কলকাতায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

পার্থ চট্টোপাধ্যায় বলেন, কৃষকদের অধিকার প্রতিষ্ঠার উদাহরণ হিসেবে বিশ্বে সিঙ্গুরের জমি আন্দোলন একটি দৃষ্টান্ত। শিক্ষার্থীরা যাতে এই দৃষ্টান্ত সম্পর্কে জানতে পারে সে কারণে সিঙ্গুরের জমি আন্দোলন পাঠ্যসূচিতে আনা হচ্ছে। আগামী বছর থেকে শিক্ষার্থীরা সিঙ্গুর আন্দোলন পড়তে পারবে। এর জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। তারা এ বিষয়ে কাজ করছে।

২০০৬ সালের ২৫ সেপ্টম্বর থেকে এ আন্দোলন শুরু হয়। বিশ্বের সবচেয়ে ছোট এবং কম দামি গাড়ি তৈরির জন্য তৎকালীন বামফ্রন্ট সরকার টাটা গ্রুপকে কলকাতার অদূরে সিঙ্গুরে ৯৯৭ একর জমি দিয়েছিল। অভিযোগ ছিল, কৃষকদের ইচ্ছার বিরুদ্ধে জোর করে পুলিশ ও দলীয় ক্যাডার দিয়ে কৃষকদের উচ্ছেদ করে জমি দখল করে বামফ্রন্ট সরকার। ওই ঘটনায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আন্দোলন গড়ে তোলেন। পরিস্থিতি বুঝতে পেরে ন্যানো কারখানা না করে ২০০৮ সালেই সিঙ্গুর থেকে গুজরাটে পাড়ি জমায় টাটা গ্রুপ।


মন্তব্য