kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


দিবানিদ্রায় ডায়াবেটিস!

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দিবানিদ্রায় ডায়াবেটিস!

বাসে-ট্রামে যেতে যেতে অল্প একটু ঘুম! বই পড়তে পড়তে, টিভি দেখতে দেখতে দুপুরে হঠাৎ ঘুম! অফিসে তেমন কাজ না থাকলে এক পশলা ঘুম! পরিণামে ডায়াবেটিসের রোগী হিসেবে নিজের নাম তোলা! সত্যি কি তাই? দিবানিদ্রা ডেকে আনছে ডায়াবেটিস? নতুন এক গবেষণায় এমনই দাবি করা হয়েছে।

গবেষকদের দাবি, দিনে-দুপুরে এক ঘণ্টা ঘুমালেই পড়তে হবে টাইপ-২ ডায়াবেটিসের খপ্পরে! ৪৫ শতাংশের ক্ষেত্রে এমন প্রমাণ মিলেছে!  তবে এই দিনের বেলায় হানা দেওয়া হঠাৎ ঘুম ডায়াবেটিসের উপসর্গ না ফল—সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্তে পৌঁছনো যায়নি।

গবেষকরা জানিয়েছেন, একদল ব্যক্তির মধ্যে রীতিমতো পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন তাঁরা। সেই সমীক্ষা অনুযায়ী, এক ঘণ্টা বা তার বেশি সময়ের ঘুম ডেকে আনছে টাইপ-২ ডায়াবেটিস। আর তার থেকে একে একে হানা দিচ্ছে অন্ধত্ব, স্নায়ুর রোগ, কিডনির অসুখ এমনকি হৃদরোগও! তবে গবেষকরা এ-ও জানিয়েছেন, এক ঘণ্টার কম ঘুমে কিন্তু ডায়াবেটিসের আশঙ্কা নেই! যারা এক ঘণ্টার কম দিবানিদ্রায় অতিক্রান্ত করে, তাদের ডায়াবেটিসের আশঙ্কা নেই!

গবেষকদের এই তথ্য চিকিৎসকদের সবাই যে অভ্রান্ত বলে মেনে নিয়েছেন তা কিন্তু নয়! অনেকেরই দাবি, ঘুমটা ডায়াবেটিসের কারণ না হয়ে উপসর্গও হতে পারে। হয়তো ডায়াবেটিসে শরীর ক্লান্ত হয়ে পড়ছে বলেই ঘুম পেয়ে যাচ্ছে! যাই হোক, এখন পর্যন্ত বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। সে জন্যই এ সিদ্ধান্তের কথা গবেষকরা জানিয়েছেন শুধু বৈঠকেই, কোনো চিকিৎসা-সংক্রান্ত পত্রপত্রিকায় প্রকাশ করেননি! সূত্র : সংবাদ প্রতিদিন।


মন্তব্য