kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ঈদের পর কানাডা ও যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঈদের পর কানাডা ও যুক্তরাষ্ট্র যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঈদুল আজহার পরদিন কানাডা ও যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪ সেপ্টেম্বর বুধবার কানাডার উদ্দেশে ঢাকা থেকে রওনা হবেন তিনি।

সেখান থেকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাবেন। ২৬ সেপ্টেম্বর দেশে ফিরবেন শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে জানা যায়, কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিতব্য পঞ্চম ‘গ্লোবাল ফান্ড রিপ্ল্যানিশমেন্ট কনফারেন্স টু ফাইট এইডস, টিউবারকলোসিস অ্যান্ড ম্যালেরিয়া’ সম্মেলনে যোগ দিতে ১৪ সেপ্টেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের (ভিভিআইপি ফ্লাইট নং-বিজি-০১৫) ফ্লাইটে লন্ডনের হিথরো বিমানবন্দরের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন তিনি। বিকেল ৪টার কিছু পরে তাঁর লন্ডনে পৌঁছানোর কথা রয়েছে। সেখানে রাত্রিযাপন করে পরদিন বৃহস্পতিবার এয়ার কানাডার ফ্লাইটে (ফ্লাইট নং-এসি ৮৬৫) মন্ট্রিলের উদ্দেশে হিথরো আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

মন্ট্রিয়লে ১৬ ও ১৭ সেপ্টেম্বর ‘গ্লোবাল ফান্ড রিপ্ল্যানিশমেন্ট কনফারেন্স টু ফাইট এইডস, টিউবারকলোসিস অ্যান্ড ম্যালেরিয়া’ সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী আরো কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন। এরপর প্রধানমন্ত্রী নিউ ইয়র্কে অনুষ্ঠেয় জাতিসংঘের ৭১তম সাধারণ পরিষদের সম্মেলনে যোগ দিতে ১৮ সেপ্টেম্বর রবিবার এয়ার কানাডার ফ্লাইটে (ফ্লাইট নং-এসি ৭৬৩৬) যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হবেন। ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউ ইয়র্কে অবস্থানকালে জাতিসংঘের ৭১তম সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেওয়া ছাড়াও বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ২৫ সেপ্টেম্বর রবিবার দুবাইয়ের উদ্দেশে ওয়াশিংটন ডিসি ত্যাগ করবেন। তিনি ২৬ সেপ্টেম্বর সোমবার সকালে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন এবং সেখানে দুই ঘণ্টার কিছু বেশি সময় যাত্রাবিরতি শেষে ঢাকার উদ্দেশে (ফ্লাইট নং-ইকে-৫৮৬) রওনা হবেন। এদিন বিকেল ৫টা ২০ মিনিটে তাঁর ঢাকা পৌঁছার কথা।

 


মন্তব্য