kalerkantho


সবিশেষ

মাটি-পানি-আলো ছাড়া সবজি

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



এমন সময় আসবে, যখন চাষ করতে মাটির প্রয়োজন হবে না। সূর্যের আলো দরকার হবে না। নামমাত্র পানি হলেই চলবে। বাস্তবেই এ রকম কৃত্রিম পরিবেশ তৈরি করেছে অ্যারো ফার্মস নামে এক মার্কিন কম্পানি। আর সেই কৃষি খামারে সবজির চাষ হচ্ছে, যা আর পাঁচটা সবজির মতোই উপকারী, সুস্বাদু।

অ্যারো ফার্মস দাবি করেছে, মাটি, সূর্যের আলো, এমনকি পানি ছাড়াই ৬৯ হাজার বর্গফুট জায়গাজুড়ে সবজি চাষ হচ্ছে সেখানে। এ ধরনের চাষ করার পদ্ধতিকে বলা হয় অ্যারোপনিক্স, যেখানে ঘরের বাতাসকে কাজে লাগিয়েই পানির অভাব মেটানো হয়।

কিভাবে চাষ হচ্ছে সেখানে? রাত হোক বা দিন, ঘরের ভেতর আলো, জলীয় বাষ্প ও তাপমাত্রার ওপর নজর রাখা হয় নিখুঁতভাবে। সূর্যের আলোর বদলে এলইডি টিউব রাখা হয়েছে প্রতিটি ট্রেতে। আর মাটির বদলে ব্যবহার করা হয়েছে এক ধরনের বায়ো কাপড়, নিউট্রেন্টস সলিউশন।

অ্যারো ফার্মসের প্রতিষ্ঠাতা ডেভিড রোসেনবার্গ জানিয়েছেন, জাতিসংঘের সমীক্ষা অনুযায়ী, ২০৩০ সালে গোটা বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে প্রায় ৮৫০ কোটি।

শহুরে জীবনযাত্রায় চাষের জমি আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। বিশ্বের ৫৪ শতাংশ মানুষ শহরে বাস করে। ভবিষ্যতে এ পদ্ধতির চাষ বিকল্প উপায় হয়ে দাঁড়বে। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য