kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


নাশকতার তিন মামলা

খালেদাসহ ৮৪ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আদালত প্রতিবেদক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



খালেদাসহ ৮৪ জনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

রাজধানীর দারুস সালাম থানায় দায়ের করা নাশকতার তিন মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৮৪ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেছেন আদালত। এসব মামলায় পলাতক ৭১ আসামির বিরুদ্ধে জারি করা হয়েছে গ্রেপ্তারি পরোয়ানা।

গতকাল বুধবার ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা চার্জশিট গ্রহণ করে আদেশ দেন।

আদালত সূত্র জানায়, পলাতক আসামিদের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানাসংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১৮ অক্টোবর দিন ধার্য করা হয়েছে। নাশকতার এ তিন মামলায় এজাহারে খালেদা জিয়ার নাম ছিল না। তদন্ত শেষে আসামি হিসেবে চার্জশিটে তাঁর নাম অন্তর্ভুক্ত হয়েছে। মামলাগুলোতে খালেদা জিয়া জামিনে আছেন।

গত ৬ জুন দারুস সালাম থানার এসআই মোহাম্মাদ রায়হানুজ্জামান আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) এবং ২৫-ঘ ধারায় নাশকতা চালিয়ে রাষ্ট্রের ক্ষতি সাধনের অভিযোগ আনা হয়েছে।   চার্জশিটভুক্ত আসামিদের মধ্যে শরাফত আলী সপু, হাবিব-উন-নবী খান সোহেল, সুলতান সালাহউদ্দিন টুকু, মারুফ কামাল খান সোহেল, সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া, মামুন হাসান, শামসুজ্জামান সেন্টু, সায়েম মণ্ডল, মোস্তফা জগলুল পাশা, মঞ্জুরুল আলম মঞ্জু, শাহীন শাহ, আবু তাহের, এইচ এম উমরান, উত্তম কুমার, হাজি আবদুর রহমান, সৈয়দ ওয়াহিদুল আলম লাবু, নাজমা কবির, সাফায়াত রাব্বি আরাফাত, গোলাম রসুল পারভেজ, মির্জা মাসুদ আহমেদ পারভেজ, মাহবুব হোসেন, মাকসুদ, হুমায়ুন কবিরসহ ৭১ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

গত বছর ২ ফেব্রুয়ারি রাতে দারুস সালাম রোডে এপেক্স শোরুমের সামনে নিউ পল্লবী এক্সপ্রেস নামের একটি মিনিবাসে আগুন দেওয়া হয়। এ ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় ২৯ জনকে আসামি করা হয়। মামলাটিতে খালেদা জিয়াসহ ৩৩ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়েছে। এ মামলায় খালেদা, আমানসহ চারজন জামিনে আছেন।

২৯ জানুয়ারি রাতে মুক্তি প্লাজার পাশে প্রজাপতি পরিবহনের একটি মিনিবাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পুলিশের দায়ের করা এ মামলায় আসামি করা হয়েছিল ২৫ জনকে। পরে খালেদা জিয়াসহ ২৭ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়েছে। ২৩ ফেব্রুয়ারি রাতে মাজার রোডের এবি ব্যাংকের সামনে একটি মিনিবাসে আগুন দেওয়ার ঘটনায় ২১ জনকে আসামি করে মামলা হয়। এ মামলায় খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়।


মন্তব্য