kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সবিশেষ

নতুন রক্তের গ্রুপ ‘INRA’

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মানুষের রক্তের গ্রুপ সাধারণত ‘এ’, ‘বি’, ‘এবি’ এবং ‘ও’ পজেটিভ বা নেগেটিভ হয়ে থাকে। এমনকি বিশ্বের বিরলতম রক্ত ‘বম্বে গ্রুপ’-এর নামও অনেকেই জানেন।

এবার আরো একটি নতুন রক্তের গ্রুপের সন্ধান পেয়েছেন চিকিৎসকরা। নতুন এই গ্রুপের নাম দেওয়া হয়েছে ‘ওঘজঅ’। সম্প্রতি ভারতের গুজরাটের সুরাতে এক ব্যক্তির শরীরে মিলেছে নতুন এই গ্রুপের রক্ত।

চিকিৎসকদের দাবি, এখন পর্যন্ত বিশ্বের কোথাও এই রক্তের গ্রুপ মেলেনি। ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করার সময় অবাক হয়ে যান চিকিৎসকরা। কোনো গ্রুপের সঙ্গেই তাঁর রক্ত মিলছিল না। অবশেষে ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে। এ নিয়ে এখনো গবেষণা চলছে।

যে ব্যক্তির শরীরে এই নতুন গ্রুপের রক্তের সন্ধান পাওয়া গেছে তাঁর পরিচয় গোপন রেখেছেন চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, গবেষণার স্বার্থেই তাঁর নাম-পরিচয় প্রকাশ করা হচ্ছে না। কোনো গ্রুপের সঙ্গে না মেলায় ওই ব্যক্তি কাউকে রক্ত দিতেও পারবেন না, আবার কারো কাছ থেকে নিতেও পারবেন না। তাঁর রক্তের গ্রুপের নাম ‘INRA’ দেওয়ার বিষয়ে চিকিৎসকরা জানান, দেশের প্রথম দুই অক্ষর এবং ওই ব্যক্তির নামের প্রথম দুই অক্ষর মিলিয়েই এই নামকরণ করা হয়েছে। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য