kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।

সৌর-পাইপ

কালের কণ্ঠ ডেস্ক   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সৌর-পাইপ

শিগগিরই বিদ্যুৎ এবং খাবার পানির সংকটে পড়তে চলেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া—এমনই মত বিশেষজ্ঞদের একাংশের। তাই তড়িঘড়ি বিকল্প উপায় বের করতে নানা পরিকল্পনার প্রস্তুতি শুরু করে দিয়েছে ক্যালিফোর্নিয়া সরকার।

ইতিমধ্যে সান্তা মনিকা শহরের জন্য দ্য ল্যান্ড আর্ট জেনারেটর ইনিশিয়েটিভের (এলএজিআই) কাছে একাধিক ডিজাইন জমা পড়েছে। আধুনিক প্রযুক্তির সন্ধানে প্রতিবছর এলএজিআই একটি প্রতিযোগিতা করে। এই প্রতিযোগিতায় কানাডার ইঞ্জিনিয়ারিং ফার্ম আবদোলাজিজ খালিলি অ্যান্ড অ্যাসোসিয়েশনের তৈরি অভিনব পাইপের একটি ডিজাইন নজর কাড়ে বিশেষজ্ঞদের।

কানাডার এই ইঞ্জিনিয়ারিং ফার্মটির দাবি, সান্তা মনিকা শহরে বিদ্যুৎ ও খাবার পানি—দুটির অভাবই মেটাতে সক্ষম এই অভিনব পাইপ। প্রশান্ত মহাসাগরের ওপরে ভাসমান এই পাইপটি তৈরি হবে সম্পূর্ণ সৌর প্যানেল দিয়ে। সৌর বিদ্যুৎ থেকে উৎপন্ন শক্তিতে সমুদ্রের পানি পরিশোধন করে শহরে খাবার পানি সরবরাহ করবে এই পাইপ।

এই প্রকল্পে বছরে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করতে পারবে বলে দাবি সংস্থার। সেই বিদ্যুতে ১৫০ কোটি গ্যালন বিশুদ্ধ পানি পাওয়া যাবে বলে জানিয়েছে তারা। সংস্থার দাবি, সৌর পাইপটি বাস্তবায়িত হলে তা খাবার পানির সমস্যার নতুন দিশা দেখাবে ক্যালিফোর্নিয়াকে। বিশেষজ্ঞরা বলছেন, শুধু ক্যালিফোর্নিয়া নয়, গোটা বিশ্বকে দিশা দেখাবে এই সৌর পাইপ। সূত্র : এই সময়।


মন্তব্য