kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।

মাথা দান

কালের কণ্ঠ ডেস্ক   

১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মাথা দান

প্রথমবারের মতো মস্তিষ্ক প্রতিস্থাপনের প্রস্তুতি নিচ্ছেন চীন ও ইতালির দুই চিকিৎসক। মাথা দেওয়ার জন্য ইতিমধ্যে একজন এগিয়েও এসেছেন! ভ্যালেরি স্পিরিডনভ নামের রাশিয়ার ওই দাতার নিজের একটি সফটওয়্যার কম্পানিও রয়েছে।

তবে সব থাকলেও পৃথিবীতে সময় বেশি নেই ভ্যালেরির

কাছে! ‘ওয়ের্ডনিগ-হফম্যান’ রোগে আক্রান্ত তিনি। জিনগত এই রোগ ধীরে ধীরে নষ্ট করে দিয়েছে তাঁর শরীরের সমস্ত পেশিকে! খাবার খাওয়া এবং জয়স্টিক দিয়ে হুইলচেয়ার চালানো ছাড়া আর কোনো কিছুু করার শক্তি নেই তাঁর শরীরে। চিকিৎসকরাও জবাব দিয়ে দিয়েছেন। এই পরিস্থিতিতে শেষ হতে চলা জীবনকে বাজি রেখে ঝুঁকিটা নিয়েই ফেললেন ভ্যালেরি।

কিন্তু তাঁর মাথা বদল করবেন যে দুই চিকিৎসক তাঁদের একজন শাওপিং রেন। চীনা বংশোদ্ভূত এ চিকিৎসক থাকেন যুক্তরাষ্ট্রে। এর আগে সাফল্যের সঙ্গে এক রোগীর হাত প্রতিস্থাপন করেছেন তিনি? এবার তাঁর হাত পড়তে চলেছে মানুষের মাথায়! দ্বিতীয় চিকিৎসক সার্জিও ক্যানাভেরো ইতালীয় স্নায়ুরোগ বিশেষজ্ঞ। দীর্ঘদিন ধরেই তাঁর ইচ্ছা মস্তিষ্ক প্রতিস্থাপন করার!

দুই চিকিৎসকের একই ইচ্ছা। শুধু অভাব ছিল এমন একজনের যিনি তাঁর মস্তিষ্ক প্রতিস্থাপনের সুযোগ দেবেন। সেই অভাবই পূরণ করলেন রাশিয়ার ভ্যালেরি। আটলান্টিক ম্যাগাজিনকে চিকিৎসক ক্যানাভেরো জানান, আগামী বছর এই অস্ত্রোপচার হবে। সফল হওয়ার সম্ভাবনা ৯০ শতাংশ। সূত্র : আনন্দবাজার।


মন্তব্য