kalerkantho


জিকার জৈবিক কাঠামো আবিষ্কার

কালের কণ্ঠ ডেস্ক   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



জিকার জৈবিক কাঠামো আবিষ্কার

দাবি ঠিক হলে জিকার প্রতিষেধক তৈরির দিকে এক ধাপ এগিয়ে যাওয়া যাবে। যুক্তরাষ্ট্রের একদল গবেষকের দাবি, তাঁরা জিকা ভাইরাসের জৈবিক গঠন আবিষ্কার করতে পেরেছেন।

তাঁরা জানান, জিকার জৈবিক গঠন দেখতে অনেকটা ডেঙ্গুর মতোই। গবেষক হিসেবে আছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

তবে নেতৃত্বে আছে ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের ‘ইউনিভার্সিটি অব পুরডু’। গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয়েছে ‘সায়েন্স’ সাময়িকীতে। তাতে বলা হয়েছে, জিকার গঠন দেখতে অনেকটা ডেঙ্গু ও জন্ডিসের ভাইরাসের মতো হলেও কিছুটা পার্থক্য আছে। আর এ পার্থক্য ধরেই এর চিকিৎসা আবিষ্কারে এগিয়ে যাওয়া সম্ভব বলে আশাবাদী গবেষকরা। কারণ, অন্যান্য ফ্ল্যাভি ভাইরাস স্নায়ুকোষ আক্রান্ত না করলেও জিকা কিভাবে করে, তা এ পার্থক্য থেকেই হয়তো জানা সম্ভব।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেক্সাস ডিজিজের পরিচালক ড. অ্যান্থনি ফসি জানান, গবেষণার অংশ হিসেবে ফ্রান্স থেকে জিকা ভাইরাসের নমুনা সংগ্রহ করা হয়। পরে সেগুলো পরীক্ষা করা হয় ‘ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কপি’ পদ্ধতিতে।

জিকায় আক্রান্ত হলে অনাগত শিশুর মাথা স্বাভাবিকের চেয়ে ছোট হতে পারে, মস্তিষ্কের গঠনও হতে পারে অপরিপূর্ণ। এ রোগকে বলা হচ্ছে মাইক্রোসেফালি। বর্তমানে ৩৩টি দেশে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। সূত্র : গার্ডিয়ান।


মন্তব্য