kalerkantho


সবিশেষ

বায়ুদূষণে স্থূলকায়

কালের কণ্ঠ ডেস্ক   

৩ এপ্রিল, ২০১৬ ০০:০০



দুই দিন আগেই খবর বেরিয়েছে, বিশ্বজুড়ে স্থূলকায় মানুষের সংখ্যা ৬৮ কোটি ১০ লাখ। এখন দেখতে হবে, কোন কোন দেশে স্থূলকায় হওয়ার সঙ্গে বায়ুদূষণ সম্পৃক্ত।

কারণ, নতুন এক গবেষণায় বলা হয়েছে, মুটিয়ে যাওয়ার সঙ্গে বায়ুদূষণের সম্পর্ক বেশ ঘনিষ্ঠ। গবেষণা-প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘আমেরিকান সোসাইটি অব এক্সপেরিমেন্টাল বায়োলজি’ সাময়িকীতে। তাতে বলা হয়েছে, উচ্চমাত্রার বায়ুদূষণের ফলে শুধু স্থূলকায় হওয়ার ঝুঁকি বাড়ায় না, একই সঙ্গে তা ডায়াবেটিসের মতো অসুখ-বিসুখকেও ডেকে আনতে পারে। প্রতিবেদনে বলা হয়, ‘স্থূলকায় হওয়ার সঙ্গে বায়ুদূষণের সম্পর্ক সত্যিকারার্থে উদ্বেগজনক একটি ব্যাপার। কারণ এটা আগে থেকেই প্রতিষ্ঠিত যে বায়ুদূষণে শুধু শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যাই হয় না, অন্য আরো সমস্যার সৃষ্টি হয়। সেই অন্যান্যের মধ্যে স্থূলকায় হওয়ার বিষয়টি মোটেও হালকাভাবে নেওয়া যাবে না। কারণ, স্থূলকায় হলে তা অন্য আরো অনেক রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। ’

গবেষকরা জানান, স্থূলকায় হওয়ার কারণে একজন মানুষের ডায়াবেটিস (টাইপ-২), উচ্চ রক্তচাপ, বন্ধ্যাত্ব,  হৃদরোগসহ নানা ধরনের অসুখ-বিসুখ হতে পারে। তাই বায়ুদূষণ নিয়ে জনসচেতনতা আরো বাড়াতে হবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য