kalerkantho


খাদ্যাভ্যাসে দীর্ঘায়ু জাপানিরা

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ মার্চ, ২০১৬ ০০:০০



খাদ্যাভ্যাসে দীর্ঘায়ু জাপানিরা

জাপানের মানুষ বেশিদিন বাঁচে—এ কথা কমবেশি সবাই জানে। কিন্তু এত দিনে এসে এর কারণ খুঁজে পেয়েছে দেশটির ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিন। জরিপের ভিত্তিতে প্রতিষ্ঠানটি জানাচ্ছে, জাপানিরা দীর্ঘায়ু হয় তাদের খাদ্যাভ্যাসের কারণে। জাপানিরা সবজি, ফলমূল, মাছ

ও শ্বেতসারজাতীয় খাবার খেতে বেশি পছন্দ করে। এর মধ্যে ২০০৫ সালে জাপান সরকার একটি খাদ্য নির্দেশিকা প্রণয়ন করে। প্রায় এক যুগ পরে এসে সেই খাদ্যতালিকা ধরে জরিপটি চালানো হয়। তাতে দেখা হয়েছে, খাদ্যতালিকাটি জাপানিদের ওপর কতটুকু প্রভাব ফেলেছে। ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিন জানায়, তারা ৩৬ হাজার ৬২৪ জন পুরুষ ও ৪২ হাজার ৯২০ জন নারীকে প্রশ্নমালা সরবরাহ করেছিল। এসব নারী ও পুরুষের বয়স ৪৫ থেকে ৭৫ বছরের মধ্যে। এদের কারোরই অতীতে ক্যান্সার, স্ট্রোক কিংবা হৃদরোগের মতো কঠিন কোনো অসুখ ছিল না।

জরিপে দেখা গেছে, যারা সরকারের খাদ্য নির্দেশিকা ঠিকঠাক অনুসরণ করেছে, তাদের শারীরিক অবস্থা অন্যদের তুলনায় ভালো। এ থেকেই ন্যাশনাল সেন্টার ফর গ্লোবাল হেলথ অ্যান্ড মেডিসিন বলছে, জাপানিদের দীর্ঘায়ুর রহস্য তাদের খাদ্যাভ্যাস। সূত্র : দ্য ইনডিপেনডেন্ট।


মন্তব্য