kalerkantho


চতুর্থ ধাপে ৭৪৩ ইউপিতে ভোট ৭ মে

বিশেষ প্রতিনিধি   

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



চতুর্থ ধাপে ৭৪৩ ইউপিতে ভোট ৭ মে

চতুর্থ ধাপের ৭৪৩টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব ইউপিতে ভোটগ্রহণ হবে আগামী ৭ মে।

মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ৭ এপ্রিল।

এদিকে আগামীকাল মধ্যরাত থেকে দ্বিতীয় ধাপের ৬৪৪টি ইউপিতে সব ধরনের প্রচার-প্রচারণা বন্ধ হচ্ছে। আজ সোমবার সকাল থেকে বুধবার মধ্যরাত পর্যন্ত এসব এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক ও টেম্পো চলাচলে নিষেধাজ্ঞা থাকবে বুধবার মধ্যরাত থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত।

দ্বিতীয় ধাপের ৩১টি ইউপিতে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের কেউ চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেননি। ভোট অনুষ্ঠিত হবে আগামী ৩১ মার্চ।

গতকাল রবিবার ছিল তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষদিন। আগামী ২৩ এপ্রিল এ ধাপের ভোট অনুষ্ঠিত হবে।

চতুর্থ ধাপের তফসিল অনুযায়ী আগামী ১০-১১ এপ্রিল মনোনয়নপত্র যাচাই-বাছাই, ১২-১৪ এপ্রিল আপিল দাখিল এবং ১৫-১৭ এপ্রিল আপিল নিষ্পত্তি করা হবে।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৮ এপ্রিল। ১৯ এপ্রিল চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

জেলা নির্বাচন কর্মকর্তাদের স্থানীয়ভাবে নির্বাচনী তফসিল প্রজ্ঞাপন আকারে জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে। চতুর্থ ধাপে ৭২৮টি ইউপির তফসিল ঘোষণার কথা থাকলেও আইনগত জটিলতার কারণে ১৭টি বাদ রাখা হয়েছে এবং আগের ধাপের স্থগিত ইউপিগুলো এ ধাপে যুক্ত করা হয়েছে।

তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন কমিশন সচিবালয় গতকাল রাত ৯টা পর্যন্ত এ ধাপের ইউপিগুলোর তালিকা প্রকাশ করতে পারেনি।

দুই ইউপিতে ভোট : গতকাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ও হোয়াইক্যং ইউপিতে নির্বাচন হয়েছে। প্রথম ধাপের এ দুই ইউপিতে গত ২২ মার্চ ভোট হওয়ার কথা ছিল।

নামছে আইনশৃঙ্খলা বাহিনী : দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার জন্য মঙ্গলবার মাঠে নামছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও মাঠে থাকবেন।


মন্তব্য