kalerkantho


টি-টোয়েন্টিতে ভিত্তি পাওয়ার বিশ্বাস নিয়ে ফেরা

ক্রীড়া প্রতিবেদক   

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



টি-টোয়েন্টিতে ভিত্তি পাওয়ার বিশ্বাস নিয়ে ফেরা

ভারতের বিপক্ষে জিততে জিততেও হেরে যাওয়ার হতাশা ভোলা কঠিন। যে ম্যাচ জিতলে সেমিফাইনালে যাওয়ার সুযোগও থাকত। হয়তো তখন নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচেও অন্য রকম বাংলাদেশকেই দেখা যেতে পারত। কিন্তু এর কিছুই হয়নি। তবে এবার হয়নি তো কী হয়েছে! ভবিষ্যতে হবে, হবে এর থেকে ভালো কিছুও। টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শেষে গতকাল সকালে দেশে ফেরা বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা সেই আশাতেই আশ্বস্ত করতে চাইলেন পুরো দেশকে।

তাঁর ভাষায়, ‘আমরা যেমন হতাশ, তেমনি দেশের মানুষও কষ্ট পেয়েছেন। ভারতের বিপক্ষে ম্যাচটি আমরা যেখান থেকে হেরে গিয়েছি, তাতে ওনাদের খারাপ লাগাই স্বাভাবিক। তবে ইনশাল্লাহ সামনে আমরা আরো কঠিন ম্যাচ জিতব। এর চেয়ে অনেক ভালো সময় এই ছেলেরাই এনে দেবে। এটা আমার বিশ্বাস। ’ সুপার টেন পর্বে দুটি ম্যাচ জেতার লক্ষ্যে খেলতে নেমেছিলেন বলেও জানিয়েছেন তিনি। সেই লক্ষ্য পূরণ না হলেও অর্জনের খাতা শূন্য মনে হচ্ছে না মাশরাফির, ‘আমরা যা খেলেছি, তা থেকেও ইতিবাচক অনেক কিছু নেওয়া সম্ভব। যদিও এখন কারো চোখে সেসব ধরা নাও পড়তে পারে। ম্যাচ হেরে গেলে সেটা স্বাভাবিকও। তবু খেয়াল করে দেখুন, আমরা দুটি ম্যাচ শেষ করে আসতে পারিনি। সুপার টেনে দুটি ম্যাচ জেতার লক্ষ্য ছিল আমাদের। এখন কেউ যদি ইতিবাচক জিনিস খুঁজতে যায়, তাহলে বলব আমরা এবার টি-টোয়েন্টি ক্রিকেটে একটা ভিত্তি তৈরি করে ফিরতে পেরেছি। ’

সেই ভিত্তি অধিনায়কের কাছে এমনই মজবুত মনে হচ্ছে যে বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই বলে দিতে পারলেন, ‘এখন আমরা যার বিপক্ষেই খেলি না কেন, ছোটখাটো ভুল না করলে আমাদের সঙ্গে যে কারো জেতা খুব কঠিন হবে। এটা আমার বিশ্বাস। আপনি বিশ্বাস করেন কিনা যে জিততে পারেন, আমার চোখে এটিই সবচেয়ে বড় জিনিস। আপনি বিশ্বাস করলে যেকোনো দলের বিপক্ষেই ভালো খেলতে পারবেন। যেটা আমরা আগে কখনোই টি-টোয়েন্টিতে পারিনি। ’ অথচ কিছুদিন আগেও নড়বড়ে আত্মবিশ্বাস নিয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামত বাংলাদেশ। যারা নিজেদের এই ফরম্যাটের উপযুক্ত বলেও মনে করত না। একের পর এক ব্যর্থতায় তাই নিত্য ভারী হচ্ছিল মাশরাফিদের টি-টোয়েন্টি পরিসংখ্যান। সেটি বদলাতে শুরু করে দেশের মাটিতে এশিয়া কাপ টি-টোয়েন্টি থেকে। ওই আসরের ফাইনাল খেলে যাওয়া বাংলাদেশকে বিশ্ব টি-টোয়েন্টিতে নানা ঝক্কি-ঝামেলার মধ্য দিয়েও যেতে হয়েছে। সেসব সামলেও যেমন পারফর্ম করেছে, তাতে টি-টোয়েন্টিতেও পায়ের নিচে মাটি পেয়ে গেল তাঁরা।

 


মন্তব্য