kalerkantho


সবিশেষ

শুরুতে পৃথিবী ছিল শীতল!

কালের কণ্ঠ ডেস্ক   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



পৃথিবীর বহু বিজ্ঞানী এত দিন বলে এসেছেন, আমাদের এই বাসগ্রহ শুরুতে খুব উত্তপ্ত ছিল। সাগরজলের তাপমাত্রা ৮০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছিল। সেই উত্তপ্ত জলীয় পরিবেশে জন্ম নিয়েছে প্রথম জৈবসত্তা। কিন্তু এখন একদল  বিজ্ঞানী ঠিক উল্টোটা বলছেন।

নরওয়ের ইউনিভার্সিটি অব বার্জেনের অধ্যাপক হ্যারাল্ড ফারনেস জানান, সাড়ে ৩০০ কোটি বছর আগে পৃথিবীর জলবায়ু বিজ্ঞানীদের অনুমানের চেয়ে অনেক শীতল ছিল, এমন প্রমাণ তাঁরা পেয়েছেন। ওই সময়ের জলবায়ু আজকের যুগের জলবায়ুর মতোই ছিল বলে ধারণা করা হচ্ছে। দক্ষিণ আফ্রিকার বারবারটন গ্রিনস্টোন বেল্টে খুঁজে পাওয়া আগ্নেয় ও পাললিক শিলা পরীক্ষার পর বিজ্ঞানীরা এমন দাবি করছেন। এসব শিলার সঙ্গে সাম্প্রতিক বরফ যুগের শিলার উল্লেখযোগ্য মিল রয়েছে। সায়েন্সেস অ্যাডভান্সেস সাময়িকীতে এ-সংক্রান্ত গবেষণা প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

ড. ফারনেসের মতে, ভূবিজ্ঞানের এই নতুন মোড়ে দাঁড়িয়ে অনেক বিজ্ঞানীর কাছে বিষয়টা মেনে নেওয়া কঠিন হতে পারে। তবে পৃথিবী নামক এই গ্রহের প্রথম দিককার জলবায়ু নিয়ে নতুন দৃষ্টিকোণ থেকে গবেষণার সুযোগ তৈরি হয়েছে বলে তিনি মনে করেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য