kalerkantho


চলে গেলেন নিউরোসার্জন রশিদ উদ্দিন

বিডিনিউজ   

২০ মার্চ, ২০১৬ ০০:০০



চলে গেলেন নিউরোসার্জন রশিদ উদ্দিন

দেশের প্রথম নিউরোসার্জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইমেরিটাস অধ্যাপক রশিদ উদ্দিন আহমদ মারা গেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। মহাখালীর মেট্রোপলিটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল শনিবার রাত ৮টার দিকে তিনি মারা যান বলে জানিয়েছেন তাঁর মেয়ে রাশিদা আহমদ। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আজ রবিবার সকাল ১০টায় রশিদ উদ্দিনের জানাজা অনুষ্ঠিত হবে। পরে নরসিংদীর গ্রামের বাড়িতে তাঁকে দাফন করা হবে।

গত ৯ ফেব্রুয়ারি অধ্যাপক রশিদ উদ্দিনের ‘বড় ধরনের’ স্ট্রোক হয়েছিল। এর পর থেকে তিনি কোমায় ছিলেন। অধ্যাপক রশিদ উদ্দিন  বিএসএমএমইউতে নিউরোসার্জারি বিভাগ চালু করেন। এই চিকিৎসক কয়েক দশক ধরে রোগীদের আস্থায় ছিলেন। অধ্যাপক রশিদের ভূমিকা স্মরণ করে বিএসএমএমইউয়ের নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান কনক কান্তি বড়ুয়া বলেন, ১৯৭০ সালে নিউরোসার্জারির রোগী দেখা শুরু করেন তিনি। সত্তরে তিনিই ছিলেন একমাত্র নিউরোসার্জন। সে সময় গোপনে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দিতেন তিনি। পাকিস্তানি সেনারাও চিকিৎসার জন্য তাঁকে নিয়ে যেত। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার বিষয়টি পাকিস্তানি সেনারা জেনে যাওয়ার পর সেপ্টেম্বরে তাঁকে দেশ ছাড়ার আহ্বান জানান কয়েকজন মুক্তিযোদ্ধা। তখন তিনি আগরতলা যান।

স্বাধীনতার পর দেশে ফিরে রশিদ উদ্দিন বিএসএমএমইউয়ে (তত্কালীন আইপিজিএমআর) নিউরোসার্জারি বিভাগ চালু করেন। তাঁর উৎসাহেই ঢাকা মেডিক্যাল কলেজেও নিউরোসার্জারি বিভাগ খোলা হয়। শুরুর দিকে সেখানে গিয়েও ক্লাস নিতেন তিনি।


মন্তব্য