kalerkantho


সবিশেষ

আসছে ডেঙ্গুর টিকা

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



ডেঙ্গু জ্বরের টিকা তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। ২০১৮ সালের মধ্যে এটা সহজলভ্য হবে বলে আশা করা হচ্ছে। এর আগে আগামী কয়েক মাসের মধ্যে বাংলাদেশেও ওই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করা হবে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের বিজ্ঞানীরা তাঁদের উদ্ভাবিত টিকা প্রয়োগে শতভাগ সাফল্য পেয়েছেন বলে দাবি করেছেন। গত বুধবার তাঁরা

তাঁদের গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেন। তাঁদের প্রত্যাশা, ২০১৮ সালের মধ্যেই এ টিকা ব্যাপক পরিসরে সহজলভ্য হবে। ইতিমধ্যে ভারতীয় কম্পানিসহ বিশ্বের বিভিন্ন ওষুধ প্রস্তুতকারক কম্পানিকে এ টিকা তৈরির অনুমতি দেওয়া হয়েছে।

আরো প্রত্যাশার খবর হলো, সম্প্রতি লাতিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে দ্রুত ছড়িয়ে পড়া জিকা ভাইরাসের ওষুধও হয়তো শিগগির তৈরি করা যাবে। কারণ ব্যাখ্যায় বিজ্ঞানীরা জানান, জিকা ও ডেঙ্গু ভাইরাস একই ভাইরাস পরিবারের সদস্য এবং উভয় ভাইরাস একই মশার মাধ্যমে মানবদেহে ছড়ায়।

বিজ্ঞানীরা ডেঙ্গু টিকার নাম দিয়েছেন টিভি০০৩। গবেষণায় তাঁরা এ টিকা ২১ জনের ওপর প্রয়োগ করেন। ছয় মাস পর যখন তাদের শরীরে স্বল্প ক্ষমতাবিশিষ্ট ডেঙ্গু ভাইরাস প্রবেশ করানো হয় তখন তাদের ওপর ভাইরাসের কোনো প্রভাব পড়েনি।

প্রতিবছর গ্রীষ্মমণ্ডলীয় ও উপগ্রীষ্মমণ্ডলীয় ১২০টির বেশি দেশের প্রায় ৪০ কোটি মানুষ ডেঙ্গু ভাইরাস দ্বারা সংক্রমিত হয়। বেশির ভাগ ক্ষেত্রে কোনো লক্ষণ দেখা না গেলেও প্রায় ২০ লাখ মানুষ রক্তক্ষরণজনিত জ্বরের শিকার হয়। এতে প্রতিবছরই ২৫ হাজারের বেশি মানুষের মৃত্যু ঘটে। যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের উদ্ভাবিত এ টিকা এসব অনাকাঙ্ক্ষিত মৃত্যু রোধে সহায়ক হবে। সূত্র : রয়টার্স।


মন্তব্য