kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।

থাই পণ্য মেলা

দোল খেয়ে যায় মনে

নিজস্ব প্রতিবেদক   

১৮ মার্চ, ২০১৬ ০০:০০



দোল খেয়ে যায় মনে

বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে থাই মেলার একটি স্টলে ক্রেতারা। ছবি : কালের কণ্ঠ

বিখ্যাত প্যান ব্র্যান্ডের জুতা যেমন পাবেন, তেমনি আপনার নজর কাড়বে রাম্বুটান এবং ড্রাগন ফলসহ থাইল্যান্ডের নানা রকম ফল। পাথর, ধাতব ও সিরামিকের গয়নার পাশাপাশি বিভিন্ন জুয়েলারি পণ্য, পারফিউম, ক্রোকারিজ, ব্যাগ, মেশিনারিজ, প্লাস্টিকসহ গৃহসজ্জার নানা পণ্য অন্য রকম এক দোল খেয়ে যায় মনে।

মনোহারী এ প্রদর্শনীর নাম ‘থাইল্যান্ড সপ্তাহ ২০১৬’। শুরুতেই জমে উঠেছে এ থাই পণ্যের মেলা। ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে পুলকিত বিক্রেতাও। রাজধানীর কুড়িল বিশ্বরোডসংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় চলছে এ প্রদর্শনী।

গতকাল বৃহস্পতিবার প্রদর্শনী ঘুরে দেখা যায়, থাইল্যান্ডের তৈরি নানা পণ্যের সমাহার। রয়েছে থাইল্যান্ডের বিশেষ ফলমূল ও অর্কিডের টব। আছে সূক্ষ্ম কারুকাজ করা থাই হ্যান্ডব্যাগ, কাপড়ের তৈরি ফুলের ব্যান্ড, নানা রকমের সাজগোজের সব পণ্য।

গতকাল সরকারি ছুটির দিন হওয়ায় মেলায় পরিবার নিয়ে এসেছিলেন বেসরকারি ব্যাংক কর্মকর্তা ইমতিয়াজ আহমেদ। তিনি এ প্রতিবেদককে জানান, প্রসাধনী ও থাই জুতার দারুণ ভক্ত তাঁর পরিবার, বিশেষ করে থাইল্যান্ডের সাবান-শ্যাম্পু তাঁর পরিবারের খুব প্রিয়। এ জন্য প্রদশর্নী থেকে এই সব পণ্য তিনি কিনেছেন বেশি করে। থাইল্যান্ডের অ্যাথলেটিক্স ও ক্যাজুয়াল দুই ধরনের জুতাও তিনি কিনেছেন। মান অনুসারে জুতাগুলোর দামও তুলনামূলক অনেক কম বলেই তাঁর মনে হয়েছে।

রাজধানীর গ্রিন রোড থেকে মেলায় আসা স্কুল শিক্ষিকা স্বপ্না রায় কালের কণ্ঠকে জানান, প্রতিবছরই থাই পণ্যের মেলায় আসেন, বিশেষ করে বিউটি পণ্য কেনার জন্য। এবারও থ্যাইল্যান্ডের বিশ্বখ্যাত পপ ব্র্যান্ডের বিউটি প্রডাক্ট কিনেছেন এবং অনেকটা বাজারদরের চেয়ে একটু কম দামেই। তিনি বলেন, এবারের থাই পণ্যের মেলায় মেয়েদের রূপচর্চার নানা ধরনের প্রসাধনী এসেছে। এসব পণ্যের মধ্যেও বেশ নতুনত্ব রয়েছে।

মেলায় ঢুকতেই হাতের বাঁয়ে প্রথম স্টলটিতে দেখা গেল লক্ষণীয় ভিড়। এটি থাইল্যান্ডের বিখ্যাত জুতার ব্র্যান্ড প্যান। এবারই প্রথম এসেছে তারা স্টল নিয়ে। নানা রকমের আকর্ষণী এবং তুলনামূলক কম দাম হওয়ায় ভিড় সামলাতেই হিমশিম খেতে হচ্ছে বিক্রয়কর্মী তানিয়াকরণ ও সিইয়ং সরস্বতীকে। একই সঙ্গে প্রতিষ্ঠানটির বাণিজ্য উন্নয়ন পরিচালক গালাইয়া গ্লোমেউদকেও। ৩০০ থেকে তিন হাজার টাকায় বিক্রি হচ্ছে আকর্ষণীয় সব জুতা।

গালাইয়া কালের কণ্ঠকে জানান, ব্যাংকক অ্যাথলেটিক কম্পানি লিমিটেড ব্যাংকের সবচেয়ে জনপ্রিয় একটি জুতার ব্র্যান্ড। তাদের নিজস্ব ব্র্যান্ড হলো প্যান। এ ছাড়া তাঁর প্রতিষ্ঠান নাইকিসহ বিশ্বের নামিদামি ব্র্যান্ডের কাজও করে থাকে। থাইল্যান্ডে তাদের ১৪টির বেশি কারখানা এবং ১৫ হাজার কর্মী রয়েছে। ৪০ বছরেরও বেশি বয়সের এই জুতা প্রস্ততকারী প্রতিষ্ঠানটি প্রথম যাত্রা শুরু করে স্কুল জুতা দিয়ে, এরপর স্পোর্টস ও ক্যাজুয়াল জুতা। বর্তমানে তাদের রানার সু-র বেশ চাহিদা রয়েছে বাজারে।

থাইল্যান্ডের বিভিন্ন ফল আমদানি করে বাংলাদেশে বিক্রি করছে থাই মার্ট ঢাকা। মেলায় অংশ নেওয়া এ স্টলে গিয়ে দেখা যায় নানা ধরনের সুস্বাদু ফলের সমারোহ। এর মধ্যে অন্যতম হচ্ছে লিচুজাতীয় রাম্বুটান ফল। এটি অনেকটা কদম ফুলের মতো। ফলের ভেতরের অংশটা সাদা লিচুর মতো। আছে হলুদ বর্ণের চ্যারি ম্যাঙ্গো। এ ছাড়া রয়েছে গ্রিন ম্যাঙ্গো, রোজ আপেল, পাপেয়া, প্লাম, ড্রাগন ফল প্রভৃতি। প্রতিষ্ঠানটির বিক্রয়কর্মীকে ব্যস্ত দেখা গেল ক্রেতা-দর্শনার্থীদের থাই ফল সম্পর্কে জানাতে।

প্রতিবছরই থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ বিভাগ ও ঢাকার থাইল্যান্ড দূতাবাস। থাইল্যান্ডের উৎপাদিত বিভিন্ন ধরনের পণ্য এ প্রদর্শনীর আয়োজন করে। এবার ৩৯ প্রতিষ্ঠান নিয়ে বাংলাদেশে আয়োজন করা হয় থাই পণ্যের মেলা। গত বুধবার থেকে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হওয়া এ প্রদর্শনী চলবে আগামীকাল শনিবার পর্যন্ত। প্রথম দুই দিন ব্যবসায়ীদের জন্য ও পরের দুই দিন জনসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী।


মন্তব্য