kalerkantho


সবচেয়ে সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১১০ নম্বরে

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মার্চ, ২০১৬ ০০:০০



সুইজারল্যান্ডকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে সুখী দেশে পরিণত হয়েছে ডেনমার্ক। অন্যদিকে সবচেয়ে কম সুখের দেশ বিবেচিত হয়েছে আফ্রিকার বুরুন্ডি। তালিকায় বাংলাদেশ গত বছরের তুলনায় একধাপ নেমে এবার রয়েছে ১১০ নম্বরে। অবশ্য প্রতিবেশী দেশ ভারতের অবস্থা আরো শোচনীয়।

ভারত একধাপ পিছিয়ে এবার ১১৮ নম্বরে ঠেকেছে।

জাতিসংঘের উদ্যোগে যুক্তরাষ্ট্রের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক (এসডিএসএন) ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আর্থ ইনস্টিটিউটের তৈরি করা জরিপ নিয়ে প্রতিবেদনটি গতকাল বুধবার প্রকাশিত হয়। যার শিরোনাম—‘ওয়ার্ল্ড হ্যাপিনেস ইনডেস্ক ২০১৬’।

প্রতিবেদন অনুযায়ী, শীর্ষ ১০টি সুখী দেশ হচ্ছে যথাক্রমে ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড, কানাডা, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও সুইডেন। গত বছর ডেনমার্ক ছিল তালিকার তিন নম্বরে। এবারের তালিকায় যুক্তরাষ্ট্র ১৩, যুক্তরাজ্য ২৩, ফ্রান্স ৩২, ইতালি ৫০, সোমালিয়া ৭৬, চীন ৮৩, পাকিস্তান ৯২, ইরান ১০৫ ও ফিলিস্তিন ১০৮  নম্বরে রয়েছে।   তালিকায় সবচেয়ে কম সুখের শীর্ষ ১০টি দেশ হচ্ছে পর্যায়ক্রমে বুরুন্ডি, সিরিয়া, টোগো, আফগানিস্তান, বেনিন, রুয়ান্ডা, গিনি, লাইবেরিয়া, তানজানিয়া ও মাদাগাস্কার।

এসডিএসএনের প্রধান ও জাতিসংঘের মহাসচিব বান কি মুনের বিশেষ উপদেষ্টা অধ্যাপক জেফরি স্যাক্স বলেন, ‘এটি আমার দেশ যুক্তরাষ্ট্রের জন্য খুব কঠিন একটি বার্তা। কারণ গত ৫০ বছর ধরে যুক্তরাষ্ট্র আরো অনেক ধনী ব্যক্তি পেয়েছে, কিন্তু সুখ পায়নি। কেন তা হয়েছে সেটি আমরা বুঝতে পারি এবং এ জন্য কিছু করতে হবে। ’

জেফরি স্যাক্স আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র শুধু নয়, যেসব দেশ ও সমাজ কেবল টাকার পেছনে দৌড়ায় তাদের জন্য বার্তাটা খুবই পরিষ্কার। আমরা ভুল জিনিসের পেছনে দৌড়াচ্ছি। আমাদের সামাজিক অবকাঠামো নিম্নগামী, সামাজিক বিশ্বাস অধোগামী এবং সরকারের প্রতি আস্থাও নিম্নগামী। ’

২০১২ সাল থেকে বিভিন্ন দেশের মানুষের জীবনযাত্রার মান, জিডিপি ও গড় আয়ুসহ বেশ কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে সুখী ও অসুখী দেশের তালিকা তৈরি করছে এসডিএসএন। এবার ১৫৭টি দেশের ওপর এ তালিকা করা হয়েছে। সূত্র : রয়টার্স।


মন্তব্য