kalerkantho


সবিশেষ

ধূমপান ছাড়তে হবে এক দিনে

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৬ ০০:০০



ধূমপান ছাড়তে চাইছেন; কিন্তু কিভাবে ছাড়বেন বুঝে উঠতে পারছেন না। কখনো ভাবছেন একদিন হঠাৎ করেই ছেড়ে দেবেন ধূমপান। আবার কখনো ভরসা করতে পারছেন না নিজেকেই। ভাবছেন ধীরে ধীরে কমাবেন। মার্কিন গবেষকরা কিন্তু উপদেশ দিচ্ছেন ধীরে ধীরে নয়, ধূমপান ছাড়তে হলে এক দিনেই ছাড়তে হবে। এতে আবার নেশা ধরার প্রবণতা অনেক কমে যায়।

মোট ৬৯৭ ধূমপায়ীর ওপর গবেষণাটি চালানো হয়। এদের ভাগ করা হয় দুই ভাগে। একদলকে বলা হয় একটা বিশেষ দিন ঠিক করে হঠাৎ করে ধূমপান ছেড়ে দিতে। যা করতে তাদের সহযোগিতা করেন একদল নার্স। অন্য দলকে বলা হয়, দুই সপ্তাহ ধরে ধীরে ধীরে ছাড়তে। দুই দলকেই একই ধরনের কাউন্সেলিং ও নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সাহায্যে চিকিৎসা দেওয়া হয়। দ্বিতীয় দল দুই সপ্তাহে ৭৫ শতাংশ পর্যন্ত সিগারেট কমিয়ে আনতে পারলেও পুরোপুরি ছাড়তে পারেনি।

এরপর প্রথম চার সপ্তাহ ও পরে ছয় মাসের বিরতি দিয়ে আবার দুই দলকে পরীক্ষা করা হয়। তাতে দেখা গেছে, সিগারেট পুরাপুরি ছেড়ে দেওয়ার ক্ষেত্রে দ্বিতীয় দলের চেয়ে প্রথম দলের হার ২৫ শতাংশ বেশি। ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে গবেষণার ফল। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য