kalerkantho


সবিশেষ

বারমুডা ট্রায়াঙ্গলের রহস্য উদ্ধার!

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



বারমুডা ট্রায়াঙ্গলের সমুদ্র ও আকাশসীমায় জাহাজ ও উড়োজাহাজ নিরুদ্দেশ হওয়া নিয়ে আছে নানা মত আর বিশ্বাস। কারো কারো মতে এ নিয়ে আছে অতিকথনও। এত সবের বিশ্বাসযোগ্য সমাধানের সূত্র নাকি এবার বিশেষজ্ঞদের হাতের মুঠোয়।

ব্যারেন্টস সাগরের তলদেশে প্রায় আধা মাইল বিস্তৃত ও দেড় শ ফুট গভীর আগ্নেয়গিরির জ্বালামুখ পাওয়া গেছে। প্রাকৃতিক গ্যাসসমৃদ্ধ দেশ নরওয়ের উপকূলে সেটির সন্ধান মিলেছে। আর্কটিক ইউনিভার্সিটি অব নরওয়ের গবেষকরা জানান, আরো গভীরে মজুদ থাকা মিথেন গ্যাস যেদিকে পথ পেয়েছে, সেদিক দিয়েই বের হওয়ার চেষ্টা করেছে এবং শেষ পর্যন্ত বিস্ফোরণ ঘটার ফলে জ্বালামুখ তৈরি হয়েছে। পশ্চিম-মধ্য ব্যারেন্টস সাগরের তলদেশে এ রকম অনেক জ্বালামুখ আছে। বিস্ফোরণের কারণে এসব জ্বালামুখ খুলে গেলে সংশ্লিষ্ট এলাকায় সামুদ্রিক যান চলাচলে ঝুঁকির মধ্যে পড়তে পারে। ব্যারেন্টস সাগরের এই পরিবেশটাই আমেরিকার উপকূলবর্তী বারমুডা ট্রায়াঙ্গলের রহস্যের ব্যাখ্যা দিতে পারে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

গত বছর রুশ বিজ্ঞানী আইগোর ইয়েলেসাভ বারমুডা ট্রায়াঙ্গলে জাহাজ-উড়োজাহাজের নিখোঁজ রহস্যের ব্যাপারটিকে গ্যাস ও পানির রাসায়নিক প্রতিক্রিয়া হিসেবে ব্যাখ্যা করার কথা বলেছিলেন। সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য