kalerkantho


চুয়েটের সমাবর্তনে রাষ্ট্রপতি

প্রকৌশলীদের দূরদৃষ্টি থাকতে হবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৫ মার্চ, ২০১৬ ০০:০০



প্রকৌশলীদের দূরদৃষ্টি থাকতে হবে

দেশের উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে প্রকৌশলীদের অবশ্যই দূরদর্শী ও সৃজনশীল হতে হবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, ‘আগামী ২০৫০ সালে বা ২১০০ সালে বাংলাদেশের উন্নয়ন কেমন হওয়া উচিত বা বাংলাদেশের অবস্থান কোন স্তরে পৌঁছাবে তা বিবেচনায় রেখেই উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করতে হবে। ’

গতকাল সোমবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) তৃতীয় সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন। তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে একটি তথ্যপ্রযুক্তিনির্ভর জ্ঞানভিত্তিক সুখী-সমৃদ্ধ দেশ গঠনে ‘রূপকল্প ২০২১’ ঘোষণা করেছেন। এ রূপকল্প বাস্তবায়নে আমাদের নিরলস প্রচেষ্টা চালাতে হবে। আজকের শিক্ষিত তরুণরাই এ কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবে, এ আমার দৃঢ় বিশ্বাস। ”

রাষ্ট্রপতি বলেন, ‘বিশ্ববিদ্যালয় হচ্ছে জাতি গঠনের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান, যেখানে মেধা বিকাশের সব পথ উন্মুক্ত থাকে। কেবল পুথিগত বিদ্যা নয়, বরং দেশ-বিদেশের সর্বশেষ তথ্যসমৃদ্ধ শিক্ষা, গবেষণা এবং সৃজনশীল কর্মকাণ্ডে যাতে শিক্ষার্থীরা সম্পৃক্ত হতে পারে তার দ্বার উন্মোচন করবে বিশ্ববিদ্যালয়। প্রকৌশল শিক্ষা যদিও হাতে-কলমে শিক্ষা, তা সত্ত্বেও এতে সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে। ’

যোগ্য প্রকৌশলী তৈরির ক্ষেত্রে চুয়েটের নিরলস প্রচেষ্টার প্রশংসা করেন রাষ্ট্রপতি।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম। এর আগে দুপুর সোয়া ২টার দিকে হেলিকপ্টারযোগে চুয়েট ক্যাম্পাসে পৌঁছান রাষ্ট্রপতি।

এবার সমাবর্তনে এক হাজার ৬০৩ জনকে ডিগ্রি প্রদান করা হয়। তাঁদের মধ্যে স্নাতকে এক হাজার ৫৬৪ জন, স্নাতকোত্তরে ৩২ জন, পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা চারজন এবং পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়েছে তিনজনকে। কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য রাষ্ট্রপতি চারজনকে গোল্ড মেডেল প্রদান করেন। সমাবর্তনে এবারই প্রথম পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগ থেকে প্রকৌশল ডিগ্রি দেওয়া হয়।


মন্তব্য