kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


প্লাস্টিকও ধ্বংস হবে!

কালের কণ্ঠ ডেস্ক   

১২ মার্চ, ২০১৬ ০০:০০



প্লাস্টিকও ধ্বংস হবে!

কয়েক দিন আগেই খবর বের হলো, ২০৫০ সালের দিকে নাকি সমুদ্রে মাছের চেয়ে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ বেশি থাকবে। কিন্তু আশার কথা শোনালেন জাপানের একদল বিজ্ঞানী। তাঁদের দাবি, এক ধরনের ব্যাকটেরিয়া শনাক্ত করা গেছে, যেগুলো প্লাস্টিক ধ্বংস করতে পারে। তাঁদের এ দাবি সত্যি হওয়ার মানে হলো, ভবিষ্যতে প্লাস্টিকসামগ্রী মানুষকে খুব বেশি বিড়ম্বনায় ফেলতে পারবে না।

আমরা যেসব প্লাস্টিক ব্যবহার করি, তার নাম হলো পেট বা পিইটি (পলি ইথিলিন টেরিফেলেট)। কোমল পানীয় থেকে শুরু করে বিভিন্ন পণ্যের বোতল ও প্যাকেটে এই প্লাস্টিক ব্যবহৃত হয়। এত দিন পর্যন্ত জানা ছিল, এই প্লাস্টিক ক্ষয় হয় না।

জাপানের বিজ্ঞানীরা জানান, তাঁরা যে ব্যাকটেরিয়া শনাক্ত করেছেন সেটির নাম ‘ইডিওনেলা সেকাইয়েনসিস ২০১-এফ৬’। এটি প্লাস্টিক ধ্বংসে দুই ধরনের এনজাইম ব্যবহার করে। প্রথম এনজাইমের মাধ্যমে ব্যাকটেরিয়াটি পিইটির সঙ্গে দৃঢ়ভাবে লেগে যায় এবং হাইড্রোলাইসিস প্রক্রিয়ার মাধ্যমে এক ধরনের মধ্যবর্তী পদার্থ উৎপন্ন করে। এরপর কাজ শুরু হয় দ্বিতীয় এনজাইমের। সেটি আগের ধাপে তৈরি পদার্থটি কাজে লাগিয়ে এক ধরনের এসিড তৈরি করে। আর এই প্রক্রিয়ায় ক্ষয় হয় পিইটি। সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য