ফেসবুকে ‘সমাধিক্ষেত্র’-333507 | শেষের পাতা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


ফেসবুকে ‘সমাধিক্ষেত্র’

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



ফেসবুকে ‘সমাধিক্ষেত্র’

বিশ্বে এখন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১৫০ কোটি। এদের ভেতর থেকে প্রতিবছর অনেকেরই মৃত্যু হচ্ছে। কিন্তু মৃত্যুর পরও সচল থাকছে তাদের ফেসবুক অ্যাকাউন্ট। বিষয়টি আমলে নিয়ে গবেষকরা বলছেন, ২০৯৮ সালের মধ্যে ফেসবুক হতে যাচ্ছে  পৃথিবীর সবেচেয়ে বড় ‘ভার্চুয়াল সমাধিক্ষেত্র’। এ ছাড়া জীবিতদের চেয়ে মৃত ব্যবহারকারীর সংখ্যাও হবে বেশি।

এই ভবিষ্যদ্বাণী করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটসের গবেষক হাশেম সাদিকী। তিনি জানান, যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্কদের মধ্যে ৭০ শতাংশই ফেসবুক ব্যবহার করেন। যুক্তরাজ্যে এ সংখ্যা ৫০ শতাংশের বেশি। তবে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বাড়ার যে গতি তা কয়েক বছরের মধ্যেই কমে যাবে। হাশেমের মতে, মৃত ব্যক্তিদের ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ যে নীতিতে চলে, তা সম্ভবত অব্যাহত থাকবে। বর্তমান নীতি অনুযায়ী, কোনো ব্যবহারকারী মারা গেলে তারা অ্যাকাউন্ট চালু থাকে। একমাত্র মৃত ব্যক্তির অ্যাকাউন্টের পাসওয়ার্ড কারো জানা থাকলে সেটি বন্ধ করে দেওয়া সম্ভব।

‘ডিজিটাল বিয়ন্ড’ নামের একটি প্রতিষ্ঠানের অনুমান, চলতি বছর অন্তত ৯ লাখ ৭০ হাজার ফেসবুক ব্যবহারকারীর মৃত্যু হবে। তাদের হিসাবে ২০১০ ও ২০১২ সালে এ সংখ্যা ছিল যথাক্রমে তিন লাখ ৮৫ হাজার এবং পাঁচ লাখ ৮০ হাজার।

মৃতদের অ্যাকাউন্টের বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের নীতি নিয়ে অবশ্য সমালোচনা চলছে। তবে অনেকেই চান, মৃত্যুর পরও অনলাইনে তাদের প্রিয় মানুষটি বেঁচে থাক। সূত্র : ডেইলি মেইল।

মন্তব্য