ক্লোন হবে ১২০০০ বছরের পুরনো সিংহ-333505 | শেষের পাতা | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


সবিশেষ

ক্লোন হবে ১২০০০ বছরের পুরনো সিংহ

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৬ ০০:০০



হাজার হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া লোমশ হাতিকে ফিরিয়ে আনার জন্য বিজ্ঞানীদের চেষ্টা শুরু হয়ে গেছে আগেই। এবার তাঁরা শুরু করেছেন বিলুপ্ত গুহাবাসী সিংহকে ফেরানোর চেষ্টা। ক্লোনিং পদ্ধতির উত্তরোত্তর উন্নতির কারণে অচিরেই সেটা সম্ভব বলে তাঁদের বিশ্বাস।

রাশিয়ার সাখা রিপাবলিকের রাজধানী ইয়াকুৎস থেকে সাড়ে ৬০০ মাইল দূরে বরফাচ্ছাদিত অঞ্চলে ১২ হাজার বছর বেশ ভালোভাবেই সুরক্ষিত ছিল গুহাবাসী সিংহের দুটি বাচ্চার শরীর। হোক না মৃত, এর পরও তাঁদের প্রত্যাশার চেয়ে বেশি ভালো অবস্থায় পেয়ে যাওয়া সিংহের বাচ্চা দুটির নামও দিয়েছেন বিশেষজ্ঞরা—উইয়ান ও ডাইনা। এ দুটি বাচ্চার একটিকে রাশিয়ায় সংরক্ষণ করা হয়েছে এবং অন্যটি সংশ্লিষ্ট গবেষণায় কাজে লাগানো হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানী হং উও-সুক এরই মধ্যে তাঁর গবেষণার জন্য ওই বাচ্চাটির চামড়া ও মাংসপেশির টিস্যুর নমুনা সংগ্রহ করেছেন। বিলুপ্ত প্রাণীটির ক্লোনিং কিভাবে করা যায়, সেটা নিয়ে অন্য বিজ্ঞানীদের পাশাপাশি কাজ করতে চান তিনিও। কবে নাগাদ সেটা সম্ভব হবে, তা অবশ্য বলা মুশকিল।

ইয়াকুতিনা অ্যাকাডেমি অব সায়েন্সের বিলুপ্ত লোমশ হাতি-সংক্রান্ত গবেষণা বিভাগের প্রধান ড. অ্যালবার্ট প্রোটোপোপভ বলেন, ‘গবেষণা পদ্ধতিগুলোতে ক্রমাগত পরিবর্তন ঘটছে। প্রায় প্রতি এক দশকে একটা করে ছোটখাটো বিপ্লব ঘটে যাচ্ছে।’ ভবিষ্যতে হয়তো বিলুপ্ত প্রজাতির ক্লোনিং সম্ভব হবে, এমন আশাতেই যত দিন সম্ভব ওই গুহাবাসী সিংহের বাচ্চার দেহাবশেষ সংরক্ষণ করতে চান তাঁরা। সূত্র : ডেইলি মেইল।

মন্তব্য