kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বাড়ছে সহিংসতার মাত্রা ভাঙচুর আগুন গুলি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মার্চ, ২০১৬ ০০:০০



বাড়ছে সহিংসতার মাত্রা ভাঙচুর আগুন গুলি

ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে বাড়ছে সহিংসতার মাত্রা। আধিপত্য বিস্তার করতে তুচ্ছ কারণেই সংঘর্ষে জড়িয়ে পড়ছে বিভিন্ন দলের মনোনীত, স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীর কর্মী-সমর্থকরা।

গতকাল শনিবারও কয়েক স্থানে সংঘর্ষ, হামলা, ভাঙচুর, আগুন ও গুলির ঘটনা ঘটেছে। এসব ঘটনায় গুলিবিদ্ধসহ ১৫ জন আহত হয়েছে। এর মধ্যে সাংবাদিকসহ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।  

অভিযোগ রয়েছে, আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর কর্মী ও সমর্থকরা বেশির ভাগ স্থানে এসব হামলা চালিয়েছে। তবে কোথাও কোথাও তারাও হামলার স্বীকার হয়েছে। এর আগের দিন গত শুক্রবার ১০ ইউনিয়নে সংঘর্ষ, ভাঙচুর ও বোমাবাজির ঘটনা ঘটে। এতে অন্তত ৮০ জন আহত হওয়ার খবর পাওয়া যায়।

গত শুক্রবার রাতে নরসিংদীর গজারিয়া ইউনিয়নে আরিফুল ইসলাম নামের এক সদস্য পদপ্রার্থীকে চাপাতি দিয়ে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। এ সময় এলোপাতাড়ি গুলি ছুড়লে রনি মিয়া (২৫) নামে ইটভাটার এক শ্রমিক গুলিবিদ্ধ হয়। তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

গতকাল দুপুরে পটুয়াখালীর চরমোন্তাজ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নাজমুল হুদার বসতঘর ও ধানের গোলায় আগুন দেওয়া হয়েছে। এতে ৫০০ মণ ধান পুড়ে ছাই হয়ে যায়। সকালে বরিশালের গৌরনদীর নলচিড়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মীর মাসুদ উদ্দিন ও বিএনপির প্রার্থী সেকান্দার আলমের ওপর হামলা চালানো হয়েছে। এ ছাড়া দ্বিতীয় দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রার্থিতা বাছাইয়ের সময় বগুড়া ও মুন্সীগঞ্জে আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা হামলা চালিয়েছে। এর মধ্যে মুন্সীগঞ্জের শ্রীনগরে দুই সাংবাদিক গুরুতর আহত হয়েছেন। বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে :   

নরসিংদী : নরসিংদীর গজারিয়া ইউনিয়নে আরিফুল ইসলাম নামের এক সদস্য পদপ্রার্থীকে চাপাতি দিয়ে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। এ সময় তাঁর চিৎকারে এলাকাবাসী ছুটে এলে সন্ত্রাসীরা এলোপাতাড়ি গুলি ছোড়ে। এতে রনি মিয়া (২৫) নামে ইটভাটার এক শ্রমিক গুলিবিদ্ধ হয়। তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। গত শুক্রবার রাত ৯টার দিকে পারুলিয়া নরসিংহার চর এলাকায় এ ঘটনা ঘটে। অন্যদিকে শুক্রবার গভীর রাতে পলাশের ডাঙ্গা ইউনিয়নের সদস্য পদপ্রার্থী মিলন মিয়ার বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। এ ঘটনায় গতকাল শনিবার অজ্ঞাতপরিচয় ১০-১২ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পলাশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, গজারিয়ার ইউপি সদস্য পদপ্রার্থী আরিফুল ইসলাম একজন হত্যা মামলার আসামি। হত্যার ঘটনাকে কেন্দ্র করে তাঁর ওপর এই হামলা ঘটতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

পটুয়াখালী : পটুয়াখালীর চরমোন্তাজ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নাজমুল হুদার বসতঘর ও ধানের গোলায় আগুন দেওয়া হয়েছে। এতে তাঁর মজুদ করে রাখা  ৫০০ মণ ধান পুড়ে ছাই হয়েছে বলে দাবি করা হয়েছে। গতকাল দুপুরে এ ঘটনা ঘটে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. হানিফ মিয়ার কর্মী-সমর্থকরা এ ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নে বিএনপি মনোনীত প্রার্থী গাজী আক্কাস উদ্দিনসহ তাঁর চার সমর্থকের ওপর সন্ত্রাসী হামলা হয়েছে। গতকাল দুপুরে এ হামলার ঘটনা ঘটে। অন্য আহতরা হলেন জামাল গাজী, নিয়াজ গাজী ও সোহেল গাজী। ঘটনার ব্যাপারে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী সৈয়দ মশিউর রহমান শিমুসহ তাঁর সমর্থকদের দায়ী করেছেন। তবে অভিযোগ অস্বীকার করে মশিউর রহমান শিমু জানান, এ ঘটনা একটি সাজানো নাটক।

বরিশাল গৌরনদী : বরিশালের গৌরনদীর নলচিড়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মীর মাসুদ উদ্দিন ও বিএনপির প্রার্থী সেকান্দার আলমসহ কর্মী-সমর্থকদের ওপর হামলা চালানো হয়েছে। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী গোলাম হাফিজ মৃধা কর্মী-সমর্থকরা এ হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল সকালে এ ঘটনা ঘটে। এতে অন্তত ১০ জন আহত হয়েছে। এ সময় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুর করা হয়। ছিঁড়ে ফেলা হয়েছে বিএনপি প্রার্থীর সব পোস্টার।

বিএনপি মনোনীত প্রার্থী মির্জা সেকেন্দার আলম বলেন, ‘পোস্টার ছিনিয়ে নেওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছলে আমাকেও লাঞ্ছিত করা হয়। ’ আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মীর মাসুদ উদ্দিন জানান, শতাধিক যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মী ৩০-৩৫টি মোটরসাইকেলযোগে লাঠিসোঁটা নিয়ে হামলা চালায়। তবে অভিযোগ অস্বীকার করে গোলাম হাফিজ মৃধা বলেন, রাজনৈতিক সুবিধা নিতে মিথ্যা অভিযোগ করা হচ্ছে।

বগুড়া : বগুড়ার শিবগঞ্জ উপজেলা পরিষদ চত্বরের চেয়ারম্যান পদপ্রার্থীদের বৈধতা যাচাই-বাছাইকালে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুই রাউন্ড রাবার বুলেট ছোড়ে পুলিশ। একই সঙ্গে  উভয় পক্ষের চারজনকে আটক করা হয়েছে। গতকাল বিকেলে বুড়িগঞ্জ ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আব্দুল গফুর ও বর্তমান চেয়ারম্যান স্বতন্ত্র প্রার্থী আলতাফ হোসেনের কর্মী-সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের শ্রীনগরে প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিনে দেশি অস্ত্র নিয়ে স্বতন্ত্র প্রার্থী তাজুলের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করেছে যুবলীগের নেতাকর্মীরা। এ সময় ছবি তুলতে গেলে অধীর রাজবংশী ও মীর রাতুল নামে স্থানীয় দুই সাংবাদিকের ওপর হামলা চালিয়ে গুরুতর আহত করে তারা। একই সঙ্গে তাঁদের মোটরসাইকেল ও ক্যামেরা ভাঙচুর করে। পরে সাংবাদিক মীর রাতুলকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়। গতকাল শনিবার এ ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে মুন্সীগঞ্জ প্রেসক্লাব।


মন্তব্য