kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


১০ স্থানে সংঘর্ষ ভাঙচুর বোমা আহত ৮০

কালের কণ্ঠ ডেস্ক   

৫ মার্চ, ২০১৬ ০০:০০



১০ স্থানে সংঘর্ষ ভাঙচুর বোমা আহত ৮০

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চর মোন্তাজ ইউনিয়নের চর বেস্টিনে গতকাল আওয়ামী লীগের দুই পক্ষের সহিংসতায় ব্যাপক হামলা-ভাঙচুরের শিকার একটি বাড়ি। ছবি : কালের কণ্ঠ

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন স্থানে প্রার্থীর কর্মী-সমর্থকদের দুই পক্ষের সংঘর্ষ, প্রচারণার গাড়ি ভাঙচুর, বসতবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, লুটপাট এবং বোমাবাজির ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার রাত থেকে গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত পৃথক এসব ঘটনা ঘটে।

এতে অন্তত ৮০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

গত বৃহস্পতিবার রাত ৮টার দিকে পটুয়াখালীর চার ইউনিয়নে আওয়ামী লীগ বিদ্রোহী ও বিএনপি প্রার্থী সমর্থকদের বসতঘর, ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এতে অন্তত ৬৩ জন আহত হয়। পুড়িয়ে দেওয়া হয়েছে ১১টি মোটরসাইকেল। রাত ৮টার দিকে যশোরের মণিরামপুরের শ্যামকুড় ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থীর প্রচারণার গাড়ি ভাঙচুর, বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে দুজন আহত হয়েছে। এ ঘটনায় বিএনপিপ্রার্থীসহ ২৪ জনের নামে থানায় মামলা হয়েছে।

ঝালকাঠির নলছিটির সুবিদপুর ও দপদপিয়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের কর্মীদের ওপর হামলা ঘটনা ঘটে। এতে সাতজন আহত হয়। ভোলায় বাপ্তা ইউনিয়নে এক সংখ্যালঘু বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এতে পরিবারের তিন সদস্য আহত হয়েছেন। এ ঘটনায় পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে। চাঁদপুর শাহরাস্তি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী বাছাইকে কেন্দ্র করে সংঘর্ষ হয়েছে। এতে পাঁচজন আহত হয়েছে।

প্রার্থী কর্মী-সমর্থকদের অভিযোগ, আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর কর্মী-সমর্থকরা দলের বিদ্রোহী ও বিএনপি সমর্থিত প্রার্থীর সমর্থকদের ওপর এসব হামলা চালিয়েছে। তবে অভিযোগ অস্বীকার করে একই ধরনের পাল্টা অভিযোগ করছে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও তাঁর সমর্থকরা। বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে—

পটুয়াখালী : পটুয়াখালীর চরমোন্তাজ ইউনিয়নে মিছিল করাকে কেন্দ্র করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হানিফ মিয়া এবং বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী নাজমুল হুদার সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় উভয় পক্ষের প্রায় ৩০ জন আহত হয়। রাঙ্গাবালী সদর ইউনিয়নের বিএনপি প্রার্থী আব্দুর রহমান ফরাজীর কর্মী-সমর্থকদের ওপর হামলা চালানো হয়। এ সময় আট নেতাকর্মী আহত হয়। বাউফলের নওমালা ইউনিয়নে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় বিদ্রোহী প্রার্থী শাহাজাদা হাওলাদারের সমর্থকদের ছয়টি বসতঘর ভাঙচুর ও লুটপাট করা হয়। একইসঙ্গে পাঁচটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়। পরে শাহাজাদা ও কামাল সমর্থকরা প্রতিপক্ষের দুজনের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করে। চন্দ্রদ্বীপ ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী এনামুল হক আলকাস মোল্লার সমর্থকদের ওপর হামলা চালায়। এ সময় পাঁচজন আহত হয়।

যশোর মণিরামপুর : যশোরের মণিরামপুরের শ্যামকুড় ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মনিরুজ্জামান মনির মিছিলে বিএনপি প্রার্থীর কর্মী সমর্থকরা হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থীসহ ২৪ জনের নামে মামলা হয়েছে। বৃহস্পতিবার রাত ৯টার দিকে শ্যামকুড় এলাকায় আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মনিরুজ্জামান মনির প্রচার মিছিলে হামলা চালায় দুর্বৃত্তরা। এতে  আওয়ামী লীগ প্রার্থীর দুই কর্মীকে পিটিয়ে আহত করে। সেই সঙ্গে তাদের ব্যবহূত দুটি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। এ সময় দুর্বৃত্তরা কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটায়। আহত দুজনকে উদ্ধার করে মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ভোলা : গত বৃহস্পতিবার রাতে ভোলার বোরহানউদ্দিনের কুতুবা ৭ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত এক মেম্বার প্রার্থী বিএনপি সমর্থিত মেম্বার প্রার্থীর ছেলের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় তাঁর মোটরসাইকেল ভাঙচুর করা হয়। অন্যদিকে গতকাল দুপুরে সদর উপজেলার বাপ্তা ইউনিয়নে এক সংখ্যালঘু বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাট চালিয়েছে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর ক্যাডাররা। এতে ওই পরিবারের তিন সদস্য আহত হয়েছে। এ ঘটনায় পুলিশ একজনকে গ্রেপ্তার করেছে। ‘জলদস্যু’ প্রার্থীর পোস্টার লাগাতে বাধা দেওয়ার জের ধরে এ ঘটনা ঘটে। হামলার শিকার রিপন চন্দ্র দে জানান, হামলাকারীরা ঘরের আলমিরা ভাঙচুর করে ঘরে থাকা জমি বিক্রির নগদ ১৪ লাখ টাকা লুট করে নিয়ে যায়। তবে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সকেট কামাল জানান, ওই হামলার সঙ্গে তাঁর কোনো কর্মী-সমর্থক জড়িত নয়।

ঝালকাঠি : ঝালকাঠির নলছিটি উপজেলার সুবিদপুর ও দপদপিয়া ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থীদের কর্মীদের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর কর্মীরা এ হামলা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

চাঁদপুর : চাঁদপুরের শাহরাস্তিতে ইউপি নির্বাচনের চেয়ারম্যানপ্রার্থী বাছাইকে কেন্দ্র করে সংঘর্ষ হয়েছে। এতে পাঁচজন আহত হয়। আহতদের স্থানীয়ভাবে চিকিত্সা দেওয়া হয়েছে। গতকাল দুপুরে উপজেলার টামটা ইউনিয়নের উয়ারুক রহমানিয়া উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।


মন্তব্য