kalerkantho


পাত্র-পাত্রীর পেছনে গোয়েন্দা

কালের কণ্ঠ ডেস্ক   

২ মার্চ, ২০১৬ ০০:০০



পাত্র-পাত্রীর পেছনে গোয়েন্দা

আমাদের সমাজে বিয়ের আগে নানা মারফতে পাত্র-পাত্রীর খোঁজখবর নেওয়া হয়। কিন্তু গোয়েন্দা ভাড়া করার কথা শুনেছেন কখনো? এখন সেটাই করছে এশিয়ান বংশোদ্ভূত অনেক ব্রিটিশ পরিবার। সেখানকার বেসরকারি গোয়েন্দারা বলছেন, তাঁদের মোট ব্যবসার অর্ধেকই নাকি এখন এই খাত থেকে আসে।

এ ধরনের গোয়েন্দাগিরিতে পাত্র-পাত্রীর অতীত অনুসন্ধান করাই অন্যতম কাজ। যেমন আগে কোনো প্রেম করেছে কি না, কোনো বদভ্যাস আছে কি না ইত্যাদি। এ ধরনের গোয়েন্দাগিরি পাশের দেশ ভারতে শুরু হলেও সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে যুক্তরাজ্যে। কারণ সেখানে এশীয় বংশোদ্ভূত ব্রিটিশ পরিবারে একটি বিয়ে সারতে অন্তত ৫০ হাজার ডলার খরচ হয়।

এখানে একটি গোয়েন্দাগিরির বাস্তব উদাহরণ তুলে ধরা যেতে পারে—মিডল্যান্ডের একটি বারে ২০ বছর বয়সী এক এশীয় যুবকের খোঁজখবর নিতে যান কয়েকজন গোয়েন্দা। ওই যুবকের সঙ্গে ভারতীয় এক তরুণীর পারিবারিকভাবে বিয়ের কথাবার্তা চলছে। কিন্তু হবু বর কেমন, তা জানতে চান মেয়ের বড় বোন সুকি। বোনের ভাষ্য, ‘আমি নিশ্চিত হতে চাই ওই ছেলের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে। সে কি সত্যিই বিয়ের ব্যাপারে সিরিয়াস, নাকি নিছক বিয়েকে একটি আনন্দ হিসেবে নিচ্ছে—তা জানাটা জরুরি। ’ সূত্র : বিবিসি।


মন্তব্য