kalerkantho


লভ্যাংশ ঘোষণা তিন কম্পানির

নিজস্ব প্রতিবেদক   

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কম্পানি গত সপ্তাহে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এগুলো হলো রিলায়েন্স ইনস্যুরেন্স, আইডিএলসি ফাইন্যান্স ও ইউনাইটেড ফাইন্যান্স। গত ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এসব কম্পানির পরিচালনা পর্ষদ এই লভ্যাংশ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কম্পানিগুলোর মধ্যে রিলায়েন্স ইনস্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে। সমাপ্ত হিসাব বছরে কম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২১ পয়সা, আগের বছর একই সময়ে রিস্টার্টেড ইপিএস ছিল ৪ টাকা ৭৮ পয়সা।কম্পানির লভ্যাংশসংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৩ মার্চ নির্ধারণ করা হয়েছে। কম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মার্চ রাজধানীর গুলশান লেকশোর হোটেলে অনুষ্ঠিত হবে।

আইডিএলসি ফাইন্যান্স সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। আলোচিত বছরে সমন্বিতভাবে আইডিএলসি ফাইন্যান্সের নিট মুনাফা হয়েছে ২১৭ কোটি ১০ লাখ টাকা। আগের বছর সমন্বিত নিট মুনাফা হয়েছিল ২২৭ কোটি ৭১ লাখ টাকা। ইপিএস হয়েছে ৫ টাকা ৭৬ পয়সা। আগের বছর কম্পানিটির ইপিএস ছিল ৬ টাকা ১৩ পয়সা। এককভাবে তথা শুধু আইডিএলসির ইপিএস হয়েছে ৪ টাকা ২২ পয়সা, আগের বছর যা ছিল ৪ টাকা ২৬ পয়সা। আগামী  ১২ মার্চ রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। ইউনাইটেড ফাইন্যান্স শেষারহোল্ডাদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। সমাপ্ত হিসাব বছরে কম্পানির ইপিএস হয়েছে ১ টাকা ৪৮ পয়সা। কম্পানির রেকর্ড ডেট ১৮ মার্চ নির্ধারণ করা হয়েছে।



মন্তব্য