kalerkantho


‘বিদেশি বিনিয়োগে প্রভাব ফেলে বিমানবন্দরের হয়রানি’

নিজস্ব প্রতিবেদক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



বিমানবন্দরে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারণে বহির্বিশ্বে বাংলাদেশের নেতিবাচক ভাবমূর্তি তৈরি হয়। এর ফলে বিদেশি বিনিয়োগে প্রভাব ফেলে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

তিনি বলেন, বাংলাদেশে আগ্রহী বিনিয়োগকারীরা বিমানবন্দরগুলোতে অন-অ্যারাইভাল ভিসা, পণ্য খালাস এবং লাগেজ হ্যান্ডলিংসহ অন্যান্য সেবাপ্রাপ্তির ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখোমুখি হন। তাই বিনিয়োগ পরিস্থিতির উন্নয়নে বিমান, স্থল ও জলবন্দর এবং ব্যাংক-বীমাসহ বিনিয়োগ সহায়ক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে আরো দায়িত্বশীল হতে হবে। গতকাল মঙ্গলবার বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলামের সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ওসামা তাসীরের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সৌজন্য সাক্ষাতে গেলে তিনি এই মন্তব্য করেন।

আমিনুল ইসলাম বলেন, বিনিয়োগ বিষয়ে সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ‘ওয়ানস্টপ সার্ভিস’ প্রদানের উদ্যোগ নিয়েছে এবং শিগগিরই তা বাস্তবায়ন করা হবে। তিনি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অগ্রগতির ধারা বজায় রাখা এবং তরুণ জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ তৈরির লক্ষ্যে সরকার ও বেসরকারি খাত একযোগ কাজ করার আহ্বান জানান।

এ সময় ডিসিসিআই সভাপতি ওসামা তাসীর বলেন, সহজে ব্যবসা করার সূচকে বিশ্বব্যাংকের ‘ডুইং বিজনেস ২০১৯’ প্রতিবেদন অনুসারে বাংলাদেশ ১৭৬তম, যা মোটেই কাম্য নয়। তিনি ডুইং বিজনেস ইনডেক্সে বাংলাদেশের অবস্থান উন্নয়ন এবং দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য অবকাঠামো উন্নয়ন, শিল্প-কারখানায় নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিতকরণ, দক্ষ মানবসম্পদ তৈরি এবং প্রতিষ্ঠানের সক্ষমতা বাড়ানো জরুরি প্রয়োজন।



মন্তব্য