kalerkantho


আজ পুঁজিবাজারে ছুটি

ব্যাংক ও ওষুধ খাতের শেয়ারে উত্থান

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৮ ০০:০০



ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং ওষুধ ও রসায়ন খাতের কম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধিতে পুঁজিবাজারে উত্থান ঘটেছে। এদিন শেয়ার কেনার চাপে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম বেড়েছে। লেনদেন কিছুটা হ্রাস পেলেও সূচক বেড়েছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭১৭ কোটি ১৫ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৪১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৮০৩ কোটি পাঁচ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ১ পয়েন্ট।

দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ২৯৮ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৬৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ২২১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩২৩টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কম্পানির শেয়ারের দাম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৭ কোটি ৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৬৮ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ৯৮ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৭ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২৪১টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ৯৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কম্পানির শেয়ারের দাম।

এক সিকিউরিটিজকে সতর্কতা : সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন কমিশনে দাখিল করতে না পারায় এএম সিকিউরিটিজ অ্যান্ড ফিন্যানশিয়াল সার্ভিসেসকে সতর্কপত্র ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

প্রভিশন সুবিধা পাবে মার্চেন্ট ব্যাংকও : মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে মূল্যহ্রাসজনিত ক্ষতির বিপরীতে এখন থেকে মার্চেন্ট ব্যাংকগুলোও প্রভিশন সংরক্ষণ সুবিধা পাবে। এত দিন আর্থিক প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডগুলোই শুধু প্রভিশন সংরক্ষণসংক্রান্ত সুবিধা পেত।

আজ পুঁজিবাজারে লেনদেন বন্ধ : পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আজ বুধবার দেশের দুই পুঁজিবাজারে লেনদেন হবে না। গতকাল ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।



মন্তব্য