kalerkantho


শেয়ার কেনার চাপ বাড়ল পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

১৯ নভেম্বর, ২০১৮ ০০:০০



সপ্তাহের প্রথম দিনেই শেয়ার কেনার চাপ বেশি থাকায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ার দামও বৃদ্ধি পেয়েছে। বেড়েছে শেয়ার বদলের সংখ্যাও। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশির ভাগ কম্পানির শেয়ার দাম, মূল্যসূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে।

গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৬ কোটি ৫৪ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৫ কোটি ৭৫ লাখ টাকা আর সূচক কমেছিল ০.৯৫ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকে শেয়ার কেনার চাপ বেশি থাকায় সূচক ঊর্ধ্বমুখী হয়। এতে দিন শেষে সূচক বাড়ার মধ্য দিয়েই দিনের লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ২৫৬ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক তিন পয়েন্ট কমে এক হাজার ৮৫৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক চার পয়েন্ট বেড়ে এক হাজার ২১২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৪টির, দাম কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার। কম্পানিটির লেনদেন হয়েছে ৩৯ কোটি ৫৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের লেনদেন হয়েছে ৩৪ কোটি ২৭ লাখ টাকা। তৃতীয় স্থানে থাকা এস কে ট্রিমসের লেনদেন হয়েছে ১৮ কোটি ৪০ লাখ টাকা। অন্য শীর্ষ কম্পানিগুলো হলো সায়হাম কটন, ইফাদ অটোস, ওয়াটা কেমিক্যাল, শেফার্ড ইন্ডাস্ট্রি, কনফিডেন্ট সিমেন্ট, সিলভা ফার্মা ও ফরচুন সুজ।

সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৯৮ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৪৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৭৭ লাখ টাকা। আর সূচক কমেছিল ৯ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২২০টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ৮৯টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কম্পানির শেয়ার দাম।



মন্তব্য