kalerkantho


আরসিসির ৩৫% পোশাক কারখানার সংস্কার

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



জাতীয় উদ্যোগের আওতাভুক্ত তৈরি পোশাক শিল্পের ৩৫ শতাংশ কারখানার সংস্কারকাজের অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই)। গতকাল বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিআইএফই এ তথ্য জানায়। এতে বলা হয়, গত আগস্ট মাস পর্যন্ত জাতীয় উদ্যোগের আওতায় থাকা ৭৪৫টি কারখানায় এই অগ্রগতি হয়েছে। সংস্কারকাজ সমন্বয় সেলের (আরসিসি) দক্ষ প্রকৌশলীরা কারখানাগুলোর অগ্নি, অবকাঠামোগত ও বৈদ্যুতিক ক্রুটির ক্যাপগুলো নিয়মিত তদারকি করে এই অগ্রগতি প্রতিবেদন দিয়েছে।

এদিকে সংস্কারকাজের অগ্রগতির জন্য ডিআইএফইর পক্ষ থেকে চলতি ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, নরসিংদী ও টাঙ্গাইলে কারখানার মালিকদের সঙ্গে ২৫টি  মতবিনিময়সভা হয়। এ সভাগুলোর মাধ্যমে সংস্কারকাজে কারখানার মালিকদের তৎপরতা বেড়েছে। আর যেসব কারখানা এখনো সংস্কার কার্যক্রম শুরু করেনি এবং যাদের অগ্রগতি অত্যন্ত কম—এমন কারখানার সংখ্যা প্রায় ২০ শতাংশ বলে জানানো হয়।

প্রসঙ্গত, রানা প্লাজা দুর্ঘটনার পর ইউরোপ ও আমেরিকার ক্রেতাজোটের সংগঠন অ্যাকর্ড ও অ্যালায়েন্স এবং জাতীয় উদ্যোগের আওতায় ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিন হাজার ৭৮০টি কারখানার প্রাথমিক অ্যাসেসমেন্ট সম্পন্ন করা হয়। এর মধ্যে জাতীয় উদ্যোগের এক হাজার ৫৪৯টি কারখানার সংস্কারকাজ করছে আরসিসি।



মন্তব্য