kalerkantho


রানার অটোমোবাইলসের বিডিং সম্পন্ন

প্রতি শেয়ারের দাম ৬৮ টাকা

নিজস্ব প্রতিবেদক   

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



প্রতি শেয়ারের দাম ৬৮ টাকা

প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে রানার অটোমোবাইলস লিমিটেডের কাট অব প্রাইস বা প্রান্তসীমা নির্ধারিত হয়েছে ৭৫ টাকা। এই টাকায় যোগ্য বিনিয়োগকারীরা শেয়ার বরাদ্দ পাবে আর ১০ শতাংশ কমে ৬৮ টাকায় শেয়ার পাবে সাধারণ বিনিয়োগকারীরা।

বুক বিল্ডিং পদ্ধতিতে মূলধন উত্তোলনে ইলেকট্রনিক সাবক্রিপশনের মাধ্যমে গত ১০ সেপ্টেম্বর থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত একটানা ৭২ ঘণ্টার বিডিং অনুষ্ঠিত হয়। পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা মূলধন উত্তোলনে যোগ্য বিনিয়োগকারীর জন্য বরাদ্দ ৬২ কোটি ৫০ লাখ টাকা, যা যোগ্য বিনিয়োগকারীর সর্বোচ্চ ৮৪ টাকা থেকে ৭৫ টাকার মধ্যেই সম্পন্ন হয়েছে।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, এই বিডিংয়ে ৫৯২ জন বিডার শেয়ারের দাম প্রস্তাব করে। যার মধ্যে ৫০ টাকা দরে সবচেয়ে বেশি, এই দামে ১২৩ জন বিডার দাম প্রস্তাব করে। ৫৫ টাকায় দাম প্রস্তাব করে ৭৮ জন বিডার আর ৪৩ জন বিডার দাম প্রস্তাব করে ৬০ টাকা।

শেয়ারপ্রতি সবচেয়ে বেশি দাম প্রস্তাব এসেছে ৮৪ টাকা। আর সর্বনিম্ন ২৫ টাকা। এতে দেখা যায়, ৮৪ টাকা থেকে ৭৫ টাকার মধ্যেই যোগ্য বিনিয়োগকারীর জন্য বরাদ্দ অর্থ সম্পন্ন হয়। এই জন্য প্রতিটি শেয়ার ৭৫ টাকা নির্ধারণ করা হয়।

গত ১০ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইলেকট্রনিক সাবক্রিপশনের মাধ্যমে বিডিংয়ের অনুমোদন দেয়। কম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন উত্তোলন করবে। এই অর্থ দিয়ে গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংকঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে কম্পানিটি।



মন্তব্য