kalerkantho


ডিএসইর কৌশলগত অংশীদারের অর্থ প্রসঙ্গে অর্থমন্ত্রী

বিনিয়োগ শর্তে কর ছাড় দেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



শেয়ারবাজারে তালিকাভুক্ত কম্পানিতে তিন বছরের জন্য বিনিয়োগ শর্তে কৌশলগত বিনিয়োগকারীর কাছে শেয়ার বিক্রি থেকে পাওয়া অর্থে করছাড় সুবিধা দেওয়া হবে। গতকাল বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) রজত জয়ন্তী উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজনের কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন, শর্তসাপেক্ষে এই কর ছাড় দেওয়া হবে। আগামী তিন বছর এই অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থমন্ত্রী বলেন, চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত অর্থের ক্ষেত্রে ক্যাপিটাল গেইন টাক্স মওকুফের জন্য আবেদন করা হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত কম্পানিতে বিনিয়োগের শর্তে কর সুবিধা দেওয়া হবে। ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ গেইন ট্যাক্স চার্জ করা হবে।

উল্লেখ্য, ডিএসইর ২৫ শতাংশ শেয়ার বিক্রি করে প্রায় ৯৪৭ কোটি টাকা পেয়েছেন শেয়ারের আইনগত মালিক প্রতিষ্ঠানটির সদস্যরা। ২৫০ জন সদস্য এই টাকা ভাগাভাগি করবেন। তবে গেইন ট্যাক্স ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার দাবি জানিয়েছিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রোকারেজ হাউসগুলোর সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের শেয়ারবাজার পুরনো না হলেও এরই মধ্যে দুই দফায় ধস হয়েছে। এটি ভালোভাবেই টের পাওয়া গেছে।

 

 



মন্তব্য