kalerkantho


দাবিবিহীন আমানত কেন্দ্রীয় ব্যাংকে জমা দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



দাবিবিহীন আমানত কেন্দ্রীয় ব্যাংকে জমা দেওয়ার নির্দেশ

দাবিদারবিহীন আমানত ও মূল্যবান সামগ্রী কোনো ব্যাংকের কাছে ১০ বছর ধরে থাকলে সেগুলো বাংলাদেশ ব্যাংকের কাছে জমা দেওয়ার বিধান রয়েছে। তবে তা মানছে না বেশির ভাগ ব্যাংক। ব্যাংকগুলো নিজেরাই এই আমানতের অর্থ ও সামগ্রী ব্যবহার করছে। কয়েকটি ব্যাংক এ ধরনের অর্থ জমা দিলেও ঠিকমতো সুদের হিসাব করছে না।

কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন পরিদর্শনে বিষয়টি উঠে এসেছে। এর পরিপ্রেক্ষিতে অদাবীকৃত আমানত ও মূল্যবান সামগ্রী জমা দেওয়ার উপায় ও ছকসহ দিকনির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে। গতকাল বুধবার নির্দেশনাটি সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানান, ব্যাংক কম্পানি আইনে অদাবীকৃত আমানত ও মূল্যবান সামগ্রী জমা দেওয়ার বিধান থাকলেও কোন উপায়ে দিতে হবে সে বিষয়ে কিছু বলা ছিল না। ফলে অনেক ব্যাংক এ ধরনের অর্থ নিজেরাই ব্যবহার করছে। এখন এ বিষয়ে সুনির্দিষ্ট ছকে জমা দেওয়ার নিয়ম বলে দেওয়া হলো। এর পরও কোনো ব্যাংক জমা না দিলে ব্যাংক কম্পানি আইনের আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কম্পানি আইনের ৩৫ ধারার আলোকে সরকারি সম্পদ, নাবালক বা আদালতের অর্থ ব্যতীত ব্যাংকগুলোর অদাবীকৃত আমানত এবং মূল্যবান সামগ্রী সরকারি খাতে জমা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে জমা করার নির্দেশনা রয়েছে। এ ক্ষেত্রে কোনো ব্যাংক শাখায় জমানো নির্দিষ্ট মেয়াদি ও অন্য কোনো আমানত, আমানতের ওপর প্রদেয় লভ্যাংশ, বোনাস, লাভ বা পরিশোধযোগ্য অন্য কোনো অর্থ, চেক, ড্রাফট বা বিনিময় দলিল এবং ব্যাংকের জিম্মায় রক্ষিত মূল্যবান সামগ্রী গ্রাহক কর্তৃক ১০ বছর পর্যন্ত লেনদেন বা যোগাযোগ না করলে তা অদাবীকৃত অর্থ ও মূল্যবান সামগ্রী হিসেবে গণ্য হয়। বিনিময় দলিলের পাওনাদারদের পক্ষে কোনো ব্যক্তির ঠিকানায় রেজিস্ট্রি করা ডাকযোগে তিন মাসের লিখিত নোটিশ পাঠানোর বিধান রয়েছে। ড্রাফট বা বিনিময় দলিলে পাওনাদারের ঠিকানা পাওয়া না গেলে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদনকারীর ঠিকানায় অনুরূপ নোটিশ দিতে হবে। নোটিশ দেওয়ার তিন মাস পরও কোনো উত্তর না এলে প্রতি পঞ্জিকা বছরের এপ্রিল মাসে বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে।

এতে আরো বলা হয়েছে, ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়ার পরও দুই বছর পর্যন্ত দাবিদার এলে টাকা ফেরত দেওয়া হবে।

 



মন্তব্য